ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যেভাবে স্লোয়ার-কাটার শিখেছেন মুস্তাফিজ, জানালেন নিজেই

প্রকাশিত: ১৬:০৩, ২৫ এপ্রিল ২০২৪

যেভাবে স্লোয়ার-কাটার শিখেছেন মুস্তাফিজ, জানালেন নিজেই

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেই নিজের প্রতিভার জানান দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। ক্যারিয়ারের শুরুর দিকেই রীতিমতো দুর্বোধ্য ছিলেন এই বাঁহাতি পেসার। বিশেষ করে তার স্লোয়ার-কাটার ব্যাটারদের জন্য ছিল রহস্য। সময়ের পরিক্রমায় কিছুটা ধার হারালেও এখনও তার প্রধান অস্ত্র এই স্লোয়ার-কাটার। এবার বাংলাদেশি এই পেসার নিজেই জানিয়েছেন, কিভাবে নিজের ভাণ্ডারে যোগ করেছেন এই অস্ত্র।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু করেন মুস্তাফিজ। তবে প্রথমবার সবার নজরে আসেন ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে। নিজের অভিষেকেই শিকার করেন ৫ উইকেট। ঘরের মাঠের এই সিরিজে প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে গড়েন রেকর্ডও। যেখানে বেশিরভাগ সময়ই তার স্লোয়ার-কাটারে বোকা বনেছেন ব্যাটাররা।

অনভিজ্ঞ এক তরুণ পেসারের এমন দক্ষতায় মুগদ্ধ হয়েছিল ক্রিকেট বিশ্ব। অবশ্য মুস্তাফিজ নিজে জানালেন, কাটার তার স্টক ডেলিভারী। এটা প্রকৃত থেকেই পেয়েছেন এই বাঁহাতি পেসার। তবে স্লোয়ারের সঙ্গে কাটার কর শিখেছেন জাতীয় দলের নেট বোলার হিসেবে বল করতে এসে।

সম্প্রতি চেন্নাই সুপার কিংসের প্রকাশিত এক ভিডিওতে ক্যারিয়ারের শুরুর দিকের গল্প শুনিয়েছেন মুস্তাফিজ। সেখানে তিনি বলেন, 'এটা (কাটার) আমার ন্যাচারাল। কেউ শেখায়নি। এক সময় আমি জাতীয় দলে নেট বোলিং করছিলাম তখন বিজয় ভাই আমাকে বললো, 'তুই কি স্লোয়ার মারতে পারিস না?' তখন আমি খুব জোরে বোলিং করতাম। তো এটা শোনার পরা আমি স্লোয়ার করার চেষ্টা করি। তখন দেখি, ভালোই ঘুরছে। সেখান থেকেই আমার স্লোয়ার-কাটার করা।'