ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাবুনগরীর ডাকে সাড়া দিলো না হেফাজতের নেতারা

প্রকাশিত: ০৬:১১, ১৫ এপ্রিল ২০২১

বাবুনগরীর ডাকে সাড়া দিলো না হেফাজতের নেতারা

সারাদেশে হেফাজতের যে সমস্ত জঙ্গি এবং উগ্রবাদীরা বিভিন্ন সময় তাণ্ডব চালিয়েছিলো তাদের বিরুদ্ধে অভিযান চলছে। বিশেষ করে ২৬ এবং ২৭ মার্চ ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রামে যারা নাশকতা চালিয়েছিলো তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হচ্ছে। এতে হেফাজতের একাধিক নেতা গ্রেফতার হয়েছেন। শুধু ২৬ এবং ২৭ মার্চ নারায়ণগঞ্জের রয়েল বিসোর্টে যখন হেফাজতের যুগ্ম মহাসচিব ফুর্তি করতে গিয়েছিলো সেখানে তাকে উদ্ধারের জন্য হেফাজতের নেতকর্মীরা সেখানে ভাঙচুর করেন এবং সেই মামলায় এখন পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। এসব গ্রেফতারের ফলে হেফাজত সংগঠন হিসেবে অস্তিত্বের সংকটে পড়েছে।

এ নিয়ে হেফাজতের আমির জুনায়েদ বাবুনগরী আন্দোলনের প্রস্তাব দিয়েছিলেন। এর আগে তিনি ঘোষণা দিয়েছিলেন যে নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি না দেয়া হলে দুর্বার গণআন্দোলন গড়ে তোলা হবে। কিন্তু তার আন্দোলনের ঘোষণা শেষ পর্যন্ত কাজে আসেনি। এখন তিনি হেফাজতের বিভিন্ন নেতার সঙ্গে যোগাযোগ করছেন। গ্রেফতারের ব্যাপারে একটা কিছু করার জন্য প্রস্তাব রাখছেন। কিন্তু হেফাজতের অধিকাংশ নেতাই মনে করছেন যাদেরকে গ্রেফতার করা হচ্ছে তাদের সুনির্দিষ্ট অপরাধ রয়েছে এবং ভিডিও ফুটেজ দেখেই সরকার অপরাধীদের চিহ্নিত করছে।

এই পরিস্থিতিতে এদের পক্ষাবলম্বন করলে হেফাজতের ভাবমূর্তি আরও সংকটে পড়বে এবং সরকারের সাথে আরও দূরত্ব তৈরি হবে। হেফাজতের অধিকাংশ নেতাই মনে করছেন কওমি মাদ্রাসাকে টিকিয়ে রাখা এবং মর্যাদার জন্য সরকারের সাথে সুসম্পর্ক জরুরি। আর এ কারণে বাবুনগরীর ডাকে সাড়া দিচ্ছেন না তারা এবং বাবুনগরীকে এড়িয়ে চলছেন। আর এর মাধ্যমে হেফাজতে একটা নতুন মেরুকরণ হচ্ছে বলে অনেকে মনে করছেন।

গাজীপুর কথা