ঢাকা,  মঙ্গলবার  ২৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাজনৈতিক কর্মশালায় যোগ দিতে চীন যাচ্ছে আ.লীগের প্রতিনিধি দল

প্রকাশিত: ২০:৩১, ১৫ মে ২০২৪

রাজনৈতিক কর্মশালায় যোগ দিতে চীন যাচ্ছে আ.লীগের প্রতিনিধি দল

ফাইল ছবি

চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আগামী ২৫মে বেইজিং যাচ্ছে আওয়ামী লীগের পঞ্চাশ সদস্যের একটি প্রতিনিধি দল। সফরকালে চীনা কমিউনিস্ট পার্টির রাজনৈতিক কার্যক্রমের ওপর একটি কর্মশালায় যোগ দেবেন প্রতিনিধি দলের সদস্যরা।

এছাড়াও চীনা কমিউনিস্ট পার্টির উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাদের। এতে নেতৃত্ব দেবেন স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়।

জানতে চাইলে তিনি বলেন, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও মহিলা শ্রমিক লীগের পঞ্চাশ জনের একটি টিম চীন সফরে যাচ্ছি।

চীনা কমিউনিস্ট পার্টি কিভাবে নিজেদের রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করে, সরকার ও তৃণমূলের সাথে কিভাবে সমন্বয় করে, সাধারণ মানুষের জন্য কিভাবে কাজ করে। এসব বিষয়ের ওপর একটা কর্মশালায় যোগ দেওয়া হবে। একই সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করব।

এছাড়াও ২৫ জুন আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের আরেকটি দলের চীন সফরের কথা রয়েছে। এতে নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ। এতে দলটির ১০ জনের মতো কেন্দ্রীয় নেতা অংশ নেবেন।

নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে বহুবার চীন সফর করেছেন। ২০১৯ সালের ২১ মার্চ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে পারস্পরিক সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

ক্ষমতাসীনদের আমন্ত্রণে সেসময় চীনা কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে। গত বছর ২২ মে এবং ৮ নভেম্বর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বিমানমন্ত্রী ফারুক খানের নেতৃত্বে ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় নেতারা দুবার চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে সে দেশ সফর করেন।

এদিকে সোমবার চীন সফরে গেছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিক দলের নেতারা। এতে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শিরীন আখতারসহ শীর্ষ নেতারা রয়েছেন। সফরকালে ১৪-দলীয় জোটের তিন শরিক দলের নেতারা কুংমিংয়ে ইউনান একাডেমি অব অ্যাগ্রিকালচার সায়েন্স একাডেমি ও কেপিসি ফার্মাসিউটিক্যালস পরিদর্শন করবেন। সফরকালে তারা চীনের স্থানীয় ও কেন্দ্রীয় কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।