ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে বিনামূল্যে প্রণোদনা পেলেন সাড়ে ১২শ’ কৃষক

প্রকাশিত: ২১:২৭, ১৯ অক্টোবর ২০২৩

কালীগঞ্জে বিনামূল্যে প্রণোদনা পেলেন সাড়ে ১২শ’ কৃষক

ছবি: সংগৃহিত

গাজীপুরের কালীগঞ্জে স্থানীয় সাড়ে ১২শ’ ক্ষুদ্র-প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। ২০২৩-২০২৪ অর্থবছরে রবি মৌসুমে ভুট্টা, সরিষা, শীতকালীন পেঁয়াজ ও মুগ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে এ প্রণোদনা দেওয়া হয়।

কালীগঞ্জ উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্তৃক পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি আফরোজ চুমকি এমপি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাফছা নাদিয়ার সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন, কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা তাসলিম প্রমুখ।

জানা গেছে, ক্ষুদ্র-প্রান্তিক কৃষকের মধ্যে ১১০ জনকে ১ বিঘা জমিতে ভুট্টা চাষের জন্য ২ কেজি হাইব্রিড ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার, ১ হাজার জনকে ১ বিঘা জমিতে সরিষা চাষের জন্য ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার, ১০০ জনকে ১ বিঘা জমিতে পেঁয়াজ চাষের জন্য ১ কেজি পেঁয়াজ বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার, এবং ৪০ জনকে ১ বিঘা জমিতে মুগ চাষের জন্য ৫ কেজি মুগ বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার প্রতিজন কৃষকের মাঝে বিতরণ করা হয়।