ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে ডরপের দুইদিনের ওরিয়েন্টেশন

প্রকাশিত: ২২:৪৬, ১২ অক্টোবর ২০২৩

কালীগঞ্জে ডরপের দুইদিনের ওরিয়েন্টেশন

সংগৃহিত ছবি

গাজীপুরের কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী নিয়ে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পৃয়রের (ডরপ) ২ দিনের ওরিয়েন্টেশন শুরু হয়েছে। “জনস্বাস্থ্য রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধনী অবিলম্বে পাস করা এবং তামাকের কর ও মূল্য বৃদ্ধির দাবি” নিয়ে বৃহস্পতিবার (১২ অক্টোবর) উপজেলার শহীদ ময়েজউদ্দিন অডিটোরিয়ামের ২য় তলায় বিকেলে প্রথম দিনের এ ওরিয়েন্টেশন শেষ হয়। 

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আজিজুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ডরপের নির্বাহী উপদেষ্টা ও সাবেক সচিব বীর মুক্তিযোদ্ধা মো. আজহার আলী তালুকদার, সিটিএফকে বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার মো. আব্দুস সালাম কালীগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ জহির উদ্দিন প্রমুখ।

ওরিয়েন্টেশনে প্রকল্পটির বিভিন্ন দিক সম্পর্কে এবং কালীগঞ্জ উপজেলায় প্রকল্পটির ভবিষ্যত কর্মপরিকল্পনার খসড়া প্রণয়ন করেন ডরপের প্রোগ্রাম কো-অর্ডিনেটর রুবিনা ইসলাম ও মিডিয়া এন্ড এনগেইজমেন্ট কো-অর্ডিনেটর সৈকত কবির শায়ক।

এ সময় কালীগঞ্জ উপজেলা শাখার ইনগেসমেন্ট অফিসার তরুণ কান্তি দাসসহ স্থানীয় সুশীল সমাজের সদস্যগণ, গণমাধ্যমকর্মীবৃন্দ, ডরপ মা সংসদ ও যুব ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

ওরিয়েন্টেশনে অংশগ্রহনকারীরা তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনীর ওপর স্বতঃস্ফ‚র্ত আলোচনায় অংশ নেন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে এটি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহবান জানান।

উল্লেখ্য, জনস্বাস্থ্য সুরক্ষায় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার প্রত্যয়ে তামাক নিয়ন্ত্রণ আইনকে সংশোধনের অঙ্গীকার করেছেন। প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (২০১৩ সালে সংশোধিত) অধিকতর শক্তিশালীকরণের লক্ষ্যে খসড়া সংশোধনী প্রস্তুত করেছে।