ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

প্রকাশিত: ০০:০২, ২৩ এপ্রিল ২০২৪

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

সংগৃহীত ছবি

দ্বাদশ জাতীয় ভোটের আগে বাংলাদেশের উপর নানাভাবে চাপ প্রয়োগ করেছিলো যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এমনকি দিয়েছিলো ভিসা নিষেধাজ্ঞাও। তবুও পারেনি ৭ জানুয়ারির ভোট ঠেকাতে। জনগণের রায়ে টানা চতুর্থবারের মতো ক্ষমতায় বসে আওয়ামী লীগ। কিন্তু তারপরেও ষরযন্ত্র থেকে পিছু হটেনি দেশ দুটো। ভোট পরবর্তী স্থিতিশীল বাংলাদেশকে অস্থিতিশীল করতে আবারও শুরু হয়েছে  কূটনীতিকদের দৌড়ঝাঁপ।

তথ্য মতে, বাংলাদেশের জাতীয় নির্বাচনকে বিশ্বের অধিকাংশ দেশ আনুষ্ঠানিক স্বীকৃতি দিলেও এক ধরনের রহস্যময় নিরবতা পালন করেছে পশ্চিমা দেশ দুটি। তারা নিরপেক্ষতা ও সুষ্ঠুতা নিয়েও মিথ্যাচার করেছে। এবার সেই সূত্র ধরেই কূটনৈতিক ষরযন্ত্রের নতুন খেলায় মাঠে নেমেছেন তারা। এরই পরিপ্রেক্ষিতে গত ১৮ এপ্রিল বাংলাদেশে বৃটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা।

বৃটিশ হাইকমিশন জানিয়েছে, উক্ত বৈঠকে ভোট পরবর্তী বিএনপির রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা হয়েছে। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ অংশ নিয়েছেন।

এছাড়া ২১ এপ্রিল তিন দিনের সফরে ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। সফরে বিএনপি ও সরকার বিরোধী দলগুলোর সাথে বৈঠকের পাশাপাশি সরকারের সাথে শ্রম আইন সংস্কার, তথ্য আইনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। তবে দেশ দুটোর হঠাৎ সক্রিয়তাকে ইতিবাচক হিসেবে দেখছে না বিশেষজ্ঞরা। তারা বলছেন, ফের শান্ত বাংলাদেশকে অশান্ত করার পাঁয়তারা করছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এ বিষয়ে সরকারকে চোখ কান খোলা রাখার পরামর্শও দেন তারা।