ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এক শকুন ও শকুনের বাচ্চার গল্প...

প্রকাশিত: ১৭:৪৬, ২২ জুন ২০২০

এক শকুন ও শকুনের বাচ্চার গল্প...

এক শকুনের বাচ্চা তার বাপের কাছে বায়না ধরলো, -- "বাবা, আমি মানুষের মাংস খাব, এনে দাও না প্লিজ!!!"
শকুন বলল--"ঠিক আছে বেটা, সন্ধ্যার সময় এনে দেব। শকুন উড়ে গেল আর আসার সময় ছেলের জন্য শুকরের মাংস নিয়ে এলো। বাচ্চা বলল--"বাবা, এটা তো শুকরের মাংস, আমি মানুষের মাংস খেতে চাই।"

বাপ বলল --"ঠিক আছে বেটা, এনে দেব।"
শকুনটা উড়ে গেল আর আসার সময় এক মরা গরুর মাংস নিয়ে এলো।
বাচ্চা বলল --"আরে এটা তো গরুর মাংস নিয়ে এসেছ, মানুষের মাংস কোথায়? তখন শকুনটা উড়ে গিয়ে, শুকরের মাংস একটা মসজিদের পাশে আর গরুর মাংস একটা মন্দিরের পাশে ফেলে দিয়ে চলে এলো!! কিছুক্ষণের মধ্যেই সেখানে সাম্প্রদায়িক দাঙ্গায় কয়েকশ মানুষের লাশ পড়ে গেল, আর বাপ-বেটায় মিলে খুব তৃপ্তিতে মানুষের মাংস খেল।

বাচ্চাটা খেতে খেতে জিজ্ঞেস করছে-- "বাবা, এত মানুষের মাংস এখানে কি করে এলো??"
শকুন বললো -- "এই মানুষ জাতটাই এরকম। সৃষ্টিকর্তা মানুষকে সৃষ্টির সেরা জীব হিসেবে বানিয়ে জন্ম দিয়েছেন, কিন্তু ধর্মের নামে এদেরকে জানোয়ার থেকেও হিংস্র বানানো যেতে পারে!!! " বাচ্চা বললো- "তোমার অনেক বুদ্ধি, বাবা.."

শকুন -- "আরেহ, ধুর!!! এটা তো আমি মানুষের কাছ থেকেই শিখছি, এদের একটা অংশ যখনই কোন অনিষ্ঠ করার চেষ্টায় ব্যর্থ হয় তখনই সহজ রাস্তা হিসেবে ধর্মকে ব্যবহার করে..."

উপরের ঘটনাটি কাল্পনিক, কিন্তু সংলাপ এবং বিষয়বস্তু দুটোই বাস্তব।

বুদ্ধি আসলে জমানোর জিনিষ না, বুদ্ধি খরচ করার জিনিষ। মজার ব্যাপার হলো,আপনি যত বেশী বুদ্ধিখরচ করবেন আপনার ততবেশী বুদ্ধি বাড়বে কোন ভাবেই বুদ্ধি কমবে না। তাই একটু ভাবুন বুদ্ধি খাটান, কেন এই সব ধর্ম ব্যাবসায়ীদের হাতের পুতুল হয়ে আমরা অন্যের অনিষ্ঠের চিন্তা করছি? আর নিজের জন্য বস্তায় বস্তায় পাপ কামাচ্ছি??

তাই আসুন আমরা ধর্মবর্ণ নির্বিশেষ সকল মানুষকে ভালোবাসি।

সংগৃহীত।

গাজীপুর কথা

আরো পড়ুন