সোমবার  ০৫ ডিসেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ২১ ১৪২৯,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

লবণের পরিবর্তে খাবারে যা ব্যবহার করলে স্বাদ বজায় থাকবে

প্রকাশিত: ১৬:৩১, ১২ নভেম্বর ২০২২

লবণের পরিবর্তে খাবারে যা ব্যবহার করলে স্বাদ বজায় থাকবে

ফাইল ছবি

লবণ ছাড়া নাকি রান্নার গুণ গাওয়া যায় না। আর কোনো খাবারে লবণ যদি কম হয়, সেই খাবার তো মুখেই তোলা যায় না। যদিও কোন খাবারে কেমন লবণ হবে, তা অনেকটাই নির্ভর করে রাঁধুনির আন্দাজের উপর। তাই অনেকেই পাতে লবণ নিয়েই খেতে বসেন। কিন্তু দীর্ঘ দিন ধরে এই লবণই নাকি উচ্চ রক্তচাপের কারণ হয়ে দাঁড়িয়েছে।

চিকিৎসকরা বলছেন, শুধু উচ্চ রক্তচাপই নয়, অতিরিক্ত সোডিয়াম হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। এছাড়া কিডনি ভালো রাখার জন্যও খাবারে লবণের পরিমাণে লাগাম রাখতে বলেন পুষ্টিবিদরাও।

লেবুর খোসা এবং লেবুর রস
খাবারে লবণের মাত্রা বেশি হয়ে গেলে অনেক সময় লেবুর রস দেওয়া হয়। লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড, খাবারে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখে।

রসুন
রসুনের তীব্র গন্ধের জন্য অনেকেই হয়তো রসুন খেতে পছন্দ করেন না। কিন্তু রান্নায় লবণ কম দিয়ে রসুন ব্যবহার করলে খাবারের স্বাদ ও গুণ দুই-ই বজায় থাকে।

গোলমরিচ গুঁড়া
বাঙালি থেকে চিনা কম-বেশি প্রায় সব খাবারেই গোলমরিচের গুঁড়া ব্যবহার করা হয়। গোলমরিচের ঝাঁজ অনেক খাবারের স্বাদই বাড়িয়ে তোলে। খাবারে লবণ কম থাকলে, গোলমরিচ গুঁড়া তার অভাব বুঝতে দেয় না।

ডিল
সেলেরি গোত্রের গুল্ম জাতীয় একটি ভেষজ হলো ডিল। খানিকটা লেবুর গন্ধযুক্ত, মিষ্টি-কষা স্বাদের এই ভেষজ লবণের পরিবর্তে ব্যবহার করা যেতেই পারে।

আমচুর
সাধারণত খাবারের স্বাদ বাড়িয়ে তোলার জন্য অনেকেই রান্নায় আমচুর ব্যবহার করা হয়। সুপ, আচার, চাটনি, এমন অনেক খাবারের স্বাদ এবং গন্ধ বাড়িয়ে তোলে এই মশলা। পুষ্টিবিদদের মতে, লবণের খুব ভালো বিকল্প হতে পারে এই আমচুর। রান্নায় লবণের বদলে আমচুর দিলে লবণের অভাব একেবারেই বোঝা যায় না।