ঢাকা,  মঙ্গলবার  ২৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ডায়াবেটিস থাকলে যে খাবারগুলো খাবেন না

প্রকাশিত: ১৬:৩৪, ১৩ মে ২০২৪

ডায়াবেটিস থাকলে যে খাবারগুলো খাবেন না

প্রতীকী ছবি

ডায়াবেটিস নিয়ে নতুন করে বলার সম্ভবত প্রয়োজন নেই। কারণ এই অতি পরিচিত অসুখ সম্পর্কে প্রায় সবারই জানা। আগে মনে করা হতো, ডায়াবেটিস কেবল বয়স্কদেরই হয়। তবে সেই ধারণা বদলেছে। বর্তমানে সব বয়সীদের ক্ষেত্রেই এই মারাত্মক রোগে আক্রান্ত হওয়ার ভয় রয়েছে। ডায়াবেটিস একবার দেখা দিলে তা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। তখন সবকিছুতে নিয়ন্ত্রণ এনে একে বশে রাখতে হয়। জীবনযাপন থেকে শুরু করে খাবার, সবকিছুতেই টানতে হয় রাশ। ডায়াবেটিসে আক্রান্ত হলে কিছু খাবার এড়িয়ে চলতে হয়। চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু খাবার সম্পর্কে-

কর্নফ্লেক্স

অনেকে সকালের নাস্তায় কর্নফ্লেক্স খেয়ে থাকেন। এ ধরনের প্যাকেটজাত খাবারে প্রচুর পরিমাণে চিনি থাকে। তাই কর্নফ্লেক্স খেলে তা আপনার ডায়াবেটিসের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। তবে সুগার ফ্রি কর্নফ্লেক্স খেলে সমস্যা হবে না। তাই এ ধরনের খাবার কেনার সময় এতে থাকা চিনির মাত্রা সম্পর্কে জেনে তারপর কিনুন।

পাউরুটি

পাউরুটি আমাদের খাবারের তালিকা অনেকটাই সহজ করে দিয়েছে। সময়ের অভাবে অনেকে ঝটপট পাউরুটি দিয়ে নাস্তা সেরে ফেলেন। কিন্তু বাজার থেকে কেনা সাদা পাউরুটিতে ময়দা এবং চিনির পরিমাণ অত্যাধিক বেশি থাকে। তাই ডায়াবেটিস রোগীরা এই রুটি খেলে দেখা দিতে পারে সমস্যা। যদি খেতেই হয় তবে ব্রাউন পাউরুটি খেতে পারেন, তবে প্রতিদিন খাবেন না।

ফলের রস

আমাদের তৃষ্ণা মেটাতে ফলের রসের বিকল্প নেই। যদিও বিশেষজ্ঞরা ফলের রসের বদলে আস্ত ফল খাওয়ার পরামর্শ দেন তবে গরমে ফলের রস পান করে থাকেন অনেকেই। আবার ফলের রস উপকারী নয়, তাও কিন্তু না। এতে থাকে ভিটামিন, মিনারেল এবং ফাইবার। তবে এর সঙ্গে আরও থাকে অত্যাধিক পরিমাণ চিনি। ঠিক এই কারণেই ডায়াবেটিসে আক্রান্ত হলে ফলের রস এড়িয়ে চলতে বলা হয়।

পেস্ট্রি

লোভনীয় পেস্ট্রি দেখলে অনেকের জিভেই জল চলে আসবে। কিন্তু যত পছন্দের খাবারই হোক না কেন, ডায়াবেটিসে আক্রান্ত হলে এই খাবার এড়িয়ে চলতে হবে। কারণ দোকানে যেসব পেস্ট্রি, কেক এবং মাফিন কিনতে পাবেন তার সবগুলোতেই থাকে প্রচুর পরিমাণ চিনি। তাই এ ধরনের খাবার খেলে তা আপনার শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেবে অনেকটাই।