ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাঁধাকপির পুষ্টিগুণ

প্রকাশিত: ১৬:০২, ২৬ এপ্রিল ২০২৪

বাঁধাকপির পুষ্টিগুণ

ছবি: সংগৃহীত

বাঁধাকপি (Cabbage) একটি শীতকালীন সবজি। এর বৈজ্ঞানিক নাম Brassica oleracea। বাঁধাকপির ইতিহাস সঠিকভাবে জানা না গেলেও অনুমান করা হয় যে খ্রিষ্টপূর্ব ১০০০ অব্দে ইউরোপের কোনো এক জায়গায় চাষ হয়। বিশেষ করে এই জায়গাটি ধরা হয় ভূমধ্যসাগরীয় দক্ষিণ ইউরোপে।

বাংলাদেশে ১৯৬০-এর দশকে বাঁধাকপির চাষ শুরু হয়। আমাদের দেশে শুধুমাত্র সবুজ বাঁধাকপি পাওয়া গেলেও পৃথিবীর অন্যান্য দেশে এর কয়েকটি ধরন দেখতে পাওয়া যায়। যেমন লাল, সাদা, গাঢ় সবুজ, হালকা সবুজ, বেগুনি ইত্যাদি রঙের বাঁধাকপি। বাঁধাকপি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। বাঁধাকপি ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

পুষ্টিগুণ:

বাঁধাকপি পুষ্টিগুণে ভরা। কারণ প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে খাদ্যশক্তি- ২৫ কিলোক্যালরি শর্করা- ৫.৮ গ্রাম চিনি- ৩.২ গ্রাম খাদ্যআঁশ- ২.৫ গ্রাম চর্বি- ০.১ গ্রাম আমিষ- ১.২৮ গ্রাম থায়ামিন- ০.৬৬১ মিলিগ্রাম রিবোফ্লেভিন- ০.০৪০ মিলিগ্রাম নিয়াসিন- ০.২৩৪ মিলিগ্রাম ভিটামিন বি৬- ০.১২৪ মিলিগ্রাম প্যানটোথেনিক অ্যাসিড- ০.২১২ মিলিগ্রাম ফোলেট- ৪৩ আইইউ ভিটামিন সি- ৩৬.৬ মিলিগ্রাম ভিটামিন কে- ৭৬ আইইউ ক্যালসিয়াম- ৪০ মিলিগ্রাম আয়রন- ০.৪৭ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম- ১২ মিলিগ্রাম ম্যাংগানিজ- ০.১৬ মিলিগ্রাম ফসফরাস- ২৬ মিলিগ্রাম পটাশিয়াম- ১৭০ মিলিগ্রাম সোডিয়াম- ১৮ মিলিগ্রাম জিংক- ০.১৮ মিলিগ্রাম ফ্লুরাইড- ১ আইইউ পুষ্টিগুণের পাশাপাশি বাঁধাকপির রয়েছে নানান রোগ প্রতিরোধের ক্ষমতাও।

উপকারিতা:

১. বাঁধাকপিতে প্রচুর পরিমাণে রয়েছে খাদ্যআঁশ বা ফাইবার তাই বাঁধাকপি খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।
২. নিয়মিত বাঁধাকপি খেলে বার্ধক্যজনিত হাড়ের সমস্যার সম্ভাবনা হ্রাস পায়।
৩. বাঁধাকপি খেলে পাকস্থলির আলসার ও পেপটিক আলসার হওয়ার ঝুঁকি কম থাকে
৪. বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি ও মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।
৫. বাঁধাকপি সালাদ হিসেবে খেলে কিডনি ভালো থাকে।
৬. বাঁধাকপিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যার ফলে বাঁধাকপি খেলে ক্যান্সারের ঝুঁকি কমে।
৭. বাঁধাকপিতে প্রচুর পরিমাণ ভিটামিন আছে যা চুল পড়া সমস্যা রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে।
৮. বাঁধাকপি খেলে শরীরে রক্তস্বল্পতা, ক্লান্তি ও মস্তিষ্কের সমস্যা দূর হয়।