ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হেমন্তে যেভাবে নেবেন ত্বকের বিশেষ যত্ন

প্রকাশিত: ০১:৪২, ২১ অক্টোবর ২০২৩

হেমন্তে যেভাবে নেবেন ত্বকের বিশেষ যত্ন

সংগৃহীত ছবি

শীতের আগমনী বার্তা হলো হেমন্তকাল। বর্ষা ও শীতের এক রকম মিল ঘটিয়ে আসে ঋতুটি। হেমন্তে নানান ফুল পাওয়া যায় যেমন- শিউলি, মল্লিকা, গন্ধরাজ, কামিনী, হিমঝুড়িসহ আরো কত কি।

কার্তিক ও অগ্রহায়ণের হেমন্ত মানেই শিশিরস্নাত প্রহর। সকালে ঘাসের উপর শিশির জমতে থাকা এবং হালকা কুয়াশাও দেখা। আর তাই তো হেমন্তে নিতে হয় ত্বকের বিশেষ যত্ন।

তো আর দেরি না করে এবার চলুন জেনে নিই-

> পরিমিত খাবার: ত্বকের যত্নে খাবারের যত্ন নেওয়া খুবই জরুরি, কারণ খাবার ত্বকের শক্তি বাড়ায়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ও আঁশ জাতীয় খাবার ত্বকে বলিরেখা পড়তে দেয় না। ত্বক ভালো রাখতে সবুজ শাক-সবজি, দুধ, ডিম, ফল, বাদাম, মিষ্টি কুমড়া জাতীয় খাবার খাদ্য তালিকায় নিয়মিত রাখতে হবে।

> ব্যায়াম: ত্বক ভালো রাখতে নিয়মিত ব্যায়াম করতে হবে কারণ নিয়মিত ব্যায়াম করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বক সঠিকভাবে পরিষ্কার করতে হবে।

হেমন্তে ত্বক থাকে রুক্ষ তাই অন্যান্য সময় ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে দেখা গেছে দিনে হয়তো দুইবার ত্বক স্কার্ব দিয়ে পরিষ্কার করতেন এখন তা করলে সেটা ত্বকের জন্য ক্ষতিকর হয়ে উঠবে। তবে দিনে দুইবার ক্লিনজার দিয়ে ত্বক ভালোমতো পরিষ্কার করলে ত্বক থাকবে সতেজ ও সজীব।

পর্যাপ্ত পানি পান: ত্বকের যত্নে পানি বেশ উপকারী। তাই ত্বক ভালো রাখতে পর্যাপ্ত পানি খেতে হবে। দিনে কমপক্ষে ২ লিটার পানি পান করতে হবে এবং যেসব ফলমূল পানির চাহিদা পূরণ করে সেসব ফলমূল খেতে হবে।

প্রাকৃতিক উপাদান: হলুদ, ময়দা, মধু, ওটস, দুধ, অ্যালোভেরা প্রভৃতি প্রাকৃতিক উপাদান ত্বকে নিয়মিত ব্যবহার করুন। এতে ত্বক থাকবে ঝকঝকে। এছাড়া প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের ক্রিম এবং মাস্ক তৈরি করতে পারেন।