ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জুতা কেনার সময় বিষয়গুলো মাথায় রাখুন

প্রকাশিত: ০১:৪২, ২১ অক্টোবর ২০২৩

জুতা কেনার সময় বিষয়গুলো মাথায় রাখুন

সংগৃহীত ছবি

আপনার ব্যক্তিত্বকে বাড়িয়ে তোলে জুতা। একটি সুন্দর জুতা কেবল আপনার পোশাককে সম্পূর্ণ করে না। বরং আপনার আত্মবিশ্বাস এবং সামগ্রিক স্টাইলকেও বাড়িয়ে তোলে।

আর তাই জুতা কিনতে গেলে একটু সময় নিন। বিশাল জুতার রাজ্য থেকে, সঠিকটি বাছাই করে নিন।

এইচটি লাইফস্টাইলকে দেওয়া এক সাক্ষাৎকারে টিইস্টারের সহ-প্রতিষ্ঠাতা জাহ্নবী জাগোতার বলেন, ‘জুতা কেনার সময় বহুমুখীতা, সাইজ, উচ্চতা এবং ডিজাইন দেখে কিনুন। স্টাইল এবং বাজেট অনুযায়ী আপনার জুতা নির্বাচন করুন’। তিনি জুতা কেনার সময় কিছু বিষয় মাথায় রাখতে বলেছেন। যেমন-

আরামকে অগ্রাধিকার দেওয়া: জুতা কেনার ক্ষেত্রে আরামকে সর্বোচ্চ অগ্রাধিকার দিন। নরম বা কুশন প্যাডিং যুক্ত জুতা বেছে নিন। আরামদায়ক জুতা পড়লে অস্বস্তি বোধ হয় না। পায়ে  ফোস্কা পড়ে না। পায়ে ব্যথা হবে না। তাই পায়ের আকার জেনে সঠিক জুতা নির্বাচন করুন। আরেকটি টিপস হল, কেন্দ্রীভূত হিল যুক্ত জুতা কেনা। যেখানে হিলটি জুতার পেছন থেকে কিছুটা ভেতরের দিকে ডুবে যায়। ওয়েজ, প্ল্যাটফর্ম বা ব্লক হিলসহ জুতাগুলো সুবিধাজনক।

লাইফস্টাইল-ভিত্তিক নির্বাচন: জুতার ধরণ নির্ধারণে লাইফস্টাইল একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দৌড়বিদ বা জিম উৎসাহীদের রানিং জুতা বেছে নেওয়া উচিত। আবার খুব বেশি হাঁটা হলে, টেকসই জুতা কিনুন। বিখ্যাত ডিজাইনার ক্রিশ্চিয়ান লুবুটিন বলেন যে, ‘জুতা কেবল একটি নকশা নয়। এটি আপনার দেহের ভাষার একটি অংশ। আপনি যেভাবে হাঁটেন বা চলাফেরা করবেন তা আপনার জুতা দ্বারা নির্ধারিত হয়’।

স্বার্থক ব্যয়: একটু ভালো জুতার জন্য খরচ বেশি হবে। তবে সেটি আপনাকে হতাশ করবে না। কারণ এই বিনিয়োগের ফল আপনি অনেক দিন পাবেন। দামি জুতা কেবল স্থায়িত্বই সরবরাহ করে না। আরামও সরবরাহ করে।

বহুমুখী ব্যবহার: বিভিন্ন পোশাকের জন্য ভিন্ন জুতা কেনা থেকে বিরত থাকুন। এতে খরচ বেশি হবে। এমন জুতা নির্বাচন করুন যা বিভিন্ন ধরণের পোশাকের পরিপূরক হতে পারে। তাদের ব্যবহারযোগ্যতা সর্বাধিক করতে পারে। কালো, বাদামী বা ন্যুড রঙের জুতাগুলো সর্বাধিক নমনীয়তা সরবরাহ করে। পাম্প, ব্যালে, ফ্ল্যাট বা লোফারের মতো কালজয়ী নকশার জুতা কিনুন। এগুলো বিভিন্ন অনুষ্ঠানের জন্য মানানসই।

ব্যক্তিগত স্টাইল প্রতিফলিত করুন: আপনার জুতাগুলো আপনার স্বতন্ত্রতা প্রতিফলিত করে। আপনার সামগ্রিক নান্দনিকতার পরিপূরক হিসেবে কাজ করে। আপনার ব্যক্তিত্বের সঙ্গে যায় সেসব জুতাই কিনুন। অন্যরা কী পড়ছে বা স্টাইল করছে তা নিয়ে ভাববেন না। স্বাচ্ছন্দ্য প্রকাশের জন্য আপনার ব্যক্তিগত স্টাইলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জুতা নির্বাচন করুন।