ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

স্বামী অন্য নারীর প্রেমে হাবুডুবু খাচ্ছে বুঝবেন যেভাবে

প্রকাশিত: ০১:৪১, ২১ অক্টোবর ২০২৩

স্বামী অন্য নারীর প্রেমে হাবুডুবু খাচ্ছে বুঝবেন যেভাবে

সংগৃহীত ছবি

প্রেম, তারপর বিয়ে। মনপ্রাণ দিয়ে ভালোবাসেন, বিশ্বাস করেন যাকে, তাকে হারিয়ে ফেলার ভয় তো থাকেই। সঙ্গী বিশ্বাসের মর্যাদা রাখবেন, এই প্রত্যাশা থাকে সবারই। কিন্তু সব সময় সেই প্রত্যাশা পূরণ হয় না।

প্রেমিক অথবা প্রেমিকা কিংবা স্বামী হোন বা স্ত্রী, সঙ্গী আপনাকে ঠকাচ্ছেন কি না, কোন লক্ষণগুলো দেখে বুঝবেন?

বৈধ শারীরিক সম্পর্ক নিয়ে অনীহা

সুস্থ দাম্পত্য সম্পর্কের অন্যতম চাবিকাঠি হল শারীরিক সম্পর্কের উদ্‌যাপন। মনের পাশাপাশি শরীরও সম্পর্ক বাঁচিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দু’জনের সম্মতিতেই গড়ে ওঠে শারীরিক সম্পর্কের ভিত।

খেয়াল করে দেখুন তো, সঙ্গীর মধ্যে শারীরিক সম্পর্ক নিয়ে কোনো অনীহা তৈরি হয়েছে কি না। যদি হয়ে থাকে, তার মানেই ধরে নেবেন না যে তিনি কারও প্রতি আসক্ত হয়ে পড়েছেন। তবে সন্দেহ একেবারে ঝেড়ে ফেলারও দরকার নেই। সতর্ক থাকুন। সবচেয়ে ভালো হয়, যদি বিষয়টি নিয়ে একান্তে কথা বলে নিতে পারেন।

গুরুত্বপূর্ণ দিন ভুলে যাওয়া

জন্মদিন, বিবাহবার্ষিকী— সঙ্গীর কিছুতেই মনে থাকছে না? তাতে মনখারাপ হওয়া স্বাভাবিক। কিন্তু কেন এমন করছেন সঙ্গী, সেটাও তো এক বার ভেবে দেখা জরুরি। সম্পর্ক নিয়ে অনীহা চলে এলে অনেক সময় সঙ্গীর প্রতি গুরুত্ব কমতে থাকে। সেই কারণেই বিশেষ দিনগুলোও মন থেকে মুছে যেতে শুরু করে। তবে সব সময় যে এটাই কারণ, তা না-ও হতে পারে। মনের মধ্যে ক্ষোভ পুষে না রেখে সঙ্গীকে জানিয়ে দিন বিষয়টি।

কাজ নিয়ে ব্যস্ততা দেখানো

কাজ আর ব্যস্ততা থাকবেই। সেটা ভালোবাসার মানুষটিকে সময় না দেওয়ার অজুহাত হতে পারে না! সঙ্গী কি হঠাৎ করেই একটু বেশি ব্যস্ত হয়ে পড়েছেন? একসঙ্গে সময় কাটানোর কথা তুললেই কাজের দোহাই দিয়ে এড়িয়ে যাচ্ছেন? সে ক্ষেত্রে বিষয়টি নিয়ে এক বার ভেবে দেখা যায়। তবে বিষয়টিকে সন্দেহের পর্যায়ে নিয়ে যাবেন না। মনে যদি কোনো দোলাচল তৈরি হয়, তা হলে সরাসরি কথা বলে নিন।