ঢাকা,  শনিবার  ২২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ওজন কমাতে চান? এই ভুলগুলো একেবারেই করা যাবে না

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২১:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০২৩

ওজন কমাতে চান? এই ভুলগুলো একেবারেই করা যাবে না

প্রতীকী ছবি

ওজন কমানোর জন্য অনেকে অনেক ধরনের চেষ্টা করে থাকেন। কিন্তু সব ধরনের চেষ্টার পরেও সুফল মেলে না কারও কারও ক্ষেত্রে। মাস শেষে ওজন মাপতে গিয়ে ওঠে কপালে হাত, ওজন আগে যা ছিল, তাই রয়ে গেছে! আসলে আপনার অজান্তেই এমন কিছু ভুল হয়ে যায়, যেগুলো ওজন কমতে বাধা দেয়। চলুন জেনে নেওয়া যাক, ওজন কমাতে চাইলে কোন কাজগুলো এড়িয়ে চলতে হবে-

প্রক্রিয়াজাত খাবার

ওজন কমানোর ইচ্ছা থাকলে সবার আগে এড়িয়ে চলতে হবে প্রক্রিয়াজাত খাবার। কারণ যেসব খাবার দেখে লোভ সামলে রাখা দায়, সেসবের বেশিরভাগ খাবারই গোপনে আপনার ওজন বাড়িয়ে দেয়। মুখরোচক সব খাবার তাই এড়িয়ে চলার চেষ্টা করুন। প্রক্রিয়াজাত খাবার বাদ দিতে পারলে ওজন কমানো নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করতে হবে না।

সকালের খাবার বাদ দেওয়া

ওজন কমাতে গিয়ে অনেকে সকালের খাবার বাদ দিয়ে দেন। এটি সবচেয়ে বড় ভুল। কারণ সকালে খাবার না খেলে ক্ষুধা আরও বেশি লাগে। ফলে পরবর্ততীতে আপনি আরও বেশি খেয়ে ফেলেন। তাই সকালের খাবার বাদ দেবেন না। ব্রেকফাস্টে পর্যাপ্ত প্রোটিন রাখুন। এতে আপনার পেট দীর্ঘ সময় ভরা থাকবে। বারবার ক্ষুধা পাবে না। বারবার খাবার না খেলে ওজন বৃদ্ধির ভয়ও থাকবে না।

পেট ভর্তি করে খাবার খাওয়া

অনেকে খেতে খেতে পেট ভর্তি করে খাবার খেয়ে ফেলেন। এমনটা করা যাবে না। ওজন কমাতে চাইলে এই অভ্যাস বাদ দিতে হবে। সব সময় পেট কিছুটা খালি রেখে খাবার খাবেন। খাবার হজম হওয়ার পর আবার খেতে পারেন। এতে ওজন কমানো সহজ হবে।

কম ঘুমানো

ঘুম কম হলে বা অনিয়মিত হলে তার প্রভাব পড়ে সমগ্র স্বাস্থ্যের ওপরেই। ওজন কমাতে চাইলে পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন। দিনে অন্তত সাত ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। এতে শরীর সুস্থ থাকবে। কাজের শক্তি পাবেন। ওজন কমানোর প্রক্রিয়াও সহজ হবে।

তাহাহুড়ো করে খাওয়া

অনেকে খাবার খাওয়ার সময় তাড়াহুড়ো করেন। কিন্তু এই অভ্যাস বদলাতে হবে। খাবার খেতে হবে সময় নিয়ে ধীরে-সুস্থে। অন্য কোনো কাজের তাড়া নিয়ে খেতে বসবেন না। ভালো করে চিবিয়ে খাবেন। এতে হজমের সমস্যাও দূর হবে।