ঢাকা,  শনিবার  ২২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফ্রিজে খাবার রাখার জরুরি টিপস

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২১:২৮, ২৭ সেপ্টেম্বর ২০২৩

ফ্রিজে খাবার রাখার জরুরি টিপস

প্রতীকী ছবি

খাবার ভালো রাখার জন্য ফ্রিজের বিকল্প নেই। কিন্তু ফ্রিজে খাবার রাখার সঠিক নিয়ম অনেকে জানেন না। বেশিরভাগই মনে করেন, ফ্রিজে খাবার ঢুকিয়ে রাখলেই হলো। কিন্তু ফ্রিজ কোনো আলমারি নয় যে সবকিছু রেখে দিলেই হবে। তাই সব ধরনের খাবার ফ্রিজে রাখা বন্ধ করুন। আবার সেখানে রাখলেই যে সব খাবার ভালো থাকবে, এমনও নয়। অনেক সময় কোনো কোনো খাবার নষ্ট হয়ে দুর্গন্ধও বের হতে থাকে। এসব সমস্যা থেকে বাঁচতে জানতে হবে ফ্রিজ ব্যবহারের কিছু টিপস। চলুন জেনে নেওয়া যাক-

২ দিনের বেশি ফ্রিজে রাখবেন না

একদিন বেশি খাবার রান্না করে তা ফ্রিজে অনেকদিনের জন্য রেখে দেন বেশিরভাগ মানুষই। এরপর প্রতিদিন একটু করে গরম করে খান। কিন্তু এমনটা করা যাবে না। এটি মোটেই সঠিক পদ্ধতি নয়। খাবার ২ দিনের বেশি ফ্রিজে রাখা উচিত নয়। ফ্রিজে থাকার পরও সেই খাবার নষ্ট হয়ে যেতে পারে।

ফ্রিজে অতিরিক্ত জিনিস রাখবেন না

ফ্রিজে খুব বেশি খাবার রাখবেন না। ফ্রিজের কুলিংয়ে সমস্যা হলে খাবার নষ্টও হয়ে যেতে পারে। তাই খুব বেশি খাবার একসঙ্গে ফ্রিজে না রাখাই ভালো। কারণ ফ্রিজের কুলিং সিস্টেম ঠিক না থাকলে এয়ার সার্কুলেশনে সমস্যা হতে পারে।    

খাবার ঠান্ডা করে ফ্রিজে রাখুন

খাবার রান্নার পরপরই তা ফ্রিজে রেখে দেবেন না। প্রথমে ঘরের তাপমাত্রায় এনে তারপরই ফ্রিজে রাখুন। এছাড়াও ফ্রিজে এক বক্সে খুব বেশি খাবার একদিনের বেশি রাখবেন না। এতে দ্রুত খাবার নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।

নির্দিষ্ট পদ্ধতিতে দুধ সংরক্ষণ করুন

গরমের সময়ে দুধ দ্রুত নষ্ট হয়ে যায়। তাই গরম করার পরপরই দুধ ফ্রিজে ঢুকিয়ে রাখবেন না। একটি পাত্রে পানি রেখে, তার উপর গরম দুধের পাত্র রাখুন। এতে দুধ দ্রুত ঠান্ডা হবে। পরে সেই দুধ ফ্রিজে রাখুন। 

সবজি ও রান্না করা খাবার

কাঁচা সবজি ও রান্না করা খাবার কখনোই একসঙ্গে পাশাপাশি একই তাকে রাখবেন না। বাজার থেকে আনা সবজি ধুয়ে মুছে নিয়ে ফ্রিজের নিচের তাকে রাখা ভালো।