ঢাকা,  মঙ্গলবার  ২৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

একটা সাপ কত বছর বাঁচে?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

একটা সাপ কত বছর বাঁচে?

ছবি: সংগৃহীত

সাপ নিয়ে আমাদের মনে নানা রকম প্রশ্ন থাকে। সাপ কেন খোলস ত্যাগ করে? সাপ কী ডিম পারে না বাচ্চা? কোন সাপ বিষাক্ত? সাপ কত দিন বাঁচে? কোন সাপ কামড়ায়? কত প্রকার সাপ আছে। এমন সব প্রশ্নের উত্তর জানলে আপনিও অবাক হবেন।

সাপ কেন খোলস ছাড়ে?

প্রথমত বাচ্চা সাপেরা বছরে চার বার খোলস ছাড়ে। বড় সাপেরা বছরে দু'বার খোলস ছাড়ে। কারণ সুস্থ জীবন পেতে খোলস ত্যাগ করাটা সাপেদের জন্য জরুরি। তাছাড়া সাপের স্কিন সেল তাদের বয়সের সঙ্গে সমান তালে বাড়ে না। সেই জন্যই খোসল ছাড়ে সাপ।

সাপ কী ডিম পারে না বাচ্চা?

সাপ সাধারণত ডিম পারে। এক সঙ্গে ১০ থেকে ১৫টি ডিম পারে। গরমকালেই সাপ ডিম পারে। একবার ডিম থেকে বাচ্চা বেরিয়ে এলে মা সাপ বাচ্চাদের ছেড়ে চলে যায়। তবে এমন অনেক প্রজাতির সাপ আছে যাদের শরীরের ভিতরেই ডিম ফাটে। সেই সব সাপ একেবারে বাচ্চার জন্ম দেয়।

পঞ্চগড়ে উদ্ধার হলো বিরল প্রজাতির সাপ

কোন সাপ বিষাক্ত?

বিশ্বে ২৯০০ প্রজাতির সাপ আছে। তার মধ্যে মাত্র ৬০০ ধরণের সাপ আছে যারা বিষাক্ত। বাকি সব সাপেরই কিন্তু বিষ নেই। তাই অযথা সাপ দেখলেই ভয় পাওয়ার কারণ নেই।

সাপ কতদিন বাঁচে?

যেহেতু ২৯০০ প্রজাতির সাপ রয়েছে। তারা মরুভূমি, জঙ্গল, পানির নীচে সব জায়গায় থাকতে পারে। সাপ যেকোনও আবহাওয়া মানিয়ে নেয়। সাধারণত সাপের আয়ু ২০ থেকে ৩০ বছর হয়। আবার ৫০ বছরও বাচে! বিশেষ কিছু বিষহীন সাপ আছে যারা ১০০ বছর পর্যন্ত বাঁচতে পারে। তবে ওয়াইল্ড সাপের মৃত্যু তাড়াতাড়ি হয়।  সেক্ষেত্রে সাপের গড় আয়ু হয় ২ থেকে ৮ বছর!

সাপ ছোবল দিয়েছিল, পাল্টা সাপকে কামড়ে মেরে ফেলল শিশু

কোন সাপ কামড়ায়?

সাপ ভয় না পেলে কখনও কামড়ায় না। অথবা তার শরীরে আঘাত লাগলেই তেড়ে আসে। নয়তো সব সাপ পালাতে চায়। যেহেতু সাপের দৃষ্টিশক্তি খুবই বাজে তাই ওদের ভয় অনেক বেশি। ভয় পেয়েই কামড়ায়। এভাবে বলা মুশকিল যে কোন সাপ কামড়ায়। বিষাক্ত বা বিষহীন যেকোনও সাপই ভয় পেলে কামড়াতে পারে।