ঢাকা,  শনিবার  ২২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টমেটো কাদের জন্য ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ১৮ সেপ্টেম্বর ২০২৩

টমেটো কাদের জন্য ক্ষতিকর?

ছবি: সংগৃহীত

আমাদের বেশিরভাগ রান্নায়ই ব্যবহার করা হয় বলে টমেটোকে আমরা সবজি বলেই জানি। কিন্তু আপনি কি জানেন, টমেটো সবজি নয়, ফল? দারুণ এক তথ্য জানলেন নিশ্চয়ই, যদি এতদিনে জানা না থাকে। তবে আরেকটা খবরও জানা জরুরি, উপকারী টমেটো সবার জন্য সমান উপকারী নয়। বরং কারও কারও ক্ষেত্রে এটি খাওয়া থেকে বিরত থাকা উচিত। কারণ কিছু ক্ষেত্রে এই টমেটো ক্ষতিকর হিসেবে কাজ করতে পারে।

অম্লীয় খাবারের প্রতি সংবেদনশীলতা

ভারতের সার্টিফাইড নিউট্রিশনিস্ট ডাঃ রোহিনী পাতিল বলেছেন, “সংবেদনশীল পাকস্থলী বা অ্যাসিড রিফ্লাক্স প্রবণ ব্যক্তির জন্য টমেটোর প্রাকৃতিক অম্লতা অস্বস্তি বা জ্বালা সৃষ্টি করতে পারে। টমেটোর উচ্চ অম্লীয় বৈশিষ্ট্য গ্যাস্ট্রিকের সমস্যা বাড়াতে পারে। টমেটো খাওয়ার পরে বদহজম বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তির মতো সমস্যা দেখা দিলে তা খাওয়া কমানো উচিত বা এড়িয়ে যাওয়া উচিত। টমেটোর খোসা এবং বীজ ফেলে রান্না করলে তা অ্যাসিডিটি কিছুটা কমাতে সাহায্য করবে।’’

কিডনিতে পাথর

কিডনিতে পাথর হওয়ার ভয়ে অনেকে টমেটো এড়িয়ে চলে, তবে এটি আরেকটু পরিষ্কার বলা উচিত। টমেটো খেলেই কিডনিতে পাথর হয় এমন নয়। যদি কারও কিডনিতে পাথর হয়ে থাকে তবেই তাদের টমেটো খাওয়া বাদ দেওয়া উচিত। টমেটোতে অক্সালেট নামক একটি পদার্থ থাকে, যা সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে অক্সালেট পাথর গঠনে অবদান রাখতে পারে। আপনার যদি অক্সালেট কিডনিতে পাথরের ইতিহাস থাকে বা সেগুলো বৃদ্ধির ঝুঁকি থাকে, তবে টমেটো খাওয়ার বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেবেন। তবে আপনার যদি অন্য ধরনের কিডনিতে পাথর থাকে বা কিডনিতে পাথরের কোনো ইতিহাস না থাকে, তাহলে সাধারণত টমেটো বাদ দেওয়ার কোনো প্রয়োজন নেই।

অ্যালার্জি

কারও কারও ক্ষেত্রে টমেটো খেলে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। কিছু ক্ষেত্রে টমেটোর অ্যালার্জির লক্ষণ হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে। এতে চুলকানি, গাঁটে ব্যথা, ফোলাভাব বা এমনকি অ্যানাফিল্যাক্সিসও দেখা দিতে পারে। আপনার বা আপনার পরিচিত যদি কারও টমেটোতে অ্যালার্জি থাকে তবে তা এড়িয়ে যাবেন। সেইসঙ্গে টমেটো দিয়ে তৈরি যেকোনো খাবারও বাদ দিতে হবে।

ওষুধের সঙ্গে প্রতিক্রিয়া

টমেটোতে এমন যৌগ রয়েছে যা নির্দিষ্ট কিছু ওষুধের সঙ্গে প্রতিক্রিয়া তৈরি করতে পারে। রক্ত ​​​​জমাট বাঁধা বা ওয়ারফারিনের মতো রক্ত ​​​​পাতলা নিয়ন্ত্রণে ব্যবহৃত হয় এমন ওষুদের সঙ্গে টমেটো প্রতিক্রিয়া করতে পারে। টমেটোতে ভিটামিন কে থাকে, যা এই ওষুধের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। আপনি যদি রক্ত পাতলা করার ওষুধ খেয়ে থাকেন তবে টমেটো খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।