ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভারতে কার্ল গুস্তাফ এম৪ অস্ত্র তৈরির কারখানা খোলা হচ্ছে

প্রকাশিত: ১১:৫৪, ২৮ সেপ্টেম্বর ২০২২

ভারতে কার্ল গুস্তাফ এম৪ অস্ত্র তৈরির কারখানা খোলা হচ্ছে

কার্ল গুস্তাফ এম৪ অস্ত্র

প্রতিরক্ষার কাজে ব্যবহত অত্যাধুনিক অস্ত্র ‌‘কার্ল গুস্তাফ এম ৪’ তৈরির কারখানা খুলতে যাচ্ছে ভারত। ২০২৪ সাল থেকে কার্ল গুস্তাফের রকেট লঞ্চার তৈরির কাজ শুরু হবে। দেশটির কেন্দ্রীয় সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা সংস্থা। 

শত্রুকে পরাস্ত করতে বহুমুখী ভূমিকা পালন করবে এই অস্ত্র। অস্ত্রটি অন্যান্য সাধারণ বন্দুক বা রাইফেলের থেকে অনেক ভারী হওযায় আক্রমণের সময় কাঁধে নিয়ে ব্যবহার করতে হবে। বড় বড় মিশন ও যুদ্ধের ক্ষেত্রে কেবল ব্যবহত হবে এই অস্ত্র।

প্রতিপক্ষের সাঁজোয়া ট্যাঙ্ক, বাঙ্কার ও ভবন নিমিশেই ধ্বংস করে দিতে সক্ষম কার্ল গুস্তাফ এম৪ অস্ত্রটি।

ভয়ঙ্কর এই মরণাস্ত্রটির নকশা করেছে সুইডেনের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্যাব।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে স্যাব জানিয়েছে, ‘স্যাব এফএফভি ইন্ডিয়া’ নামে একটি নতুন সংস্থা ২০২৪ সাল থেকে কার্ল গুস্তাফের রকেট লঞ্চার তৈরি করা শুরু করবে ভারতে। কেবল ভারতের সেনাবাহিনীর জন্যেই তৈরি করা হবে ওই অত্যাধুনিক অস্ত্র। এই প্রথম সুইডেনের বাইরে কোথাও কার্ল গুস্তাফ রকেট লঞ্চার তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্যাব। তবে ১৯৭৬ সাল থেকেই স্যাবের তৈরি অস্ত্র ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী।

সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা জর্জেন জোহানসন বলেন, ‘ভারতে কার্ল গুস্তাফ এম ৪’ অস্ত্রের কারখানার খোলার সিদ্ধান্ত খুবই সাধারণ পদক্ষেপ। কারণ ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে আমাদের সম্পর্ক অনেক দিনের।’ 

তবে এই বিনিয়োগ সম্পর্কে এখনই বিস্তারিত কিছু জানাননি জোহানসন।