ঢাকা,  মঙ্গলবার  ১৮ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কত বেতন পান নরেন্দ্র মোদি?

প্রকাশিত: ১৬:২৭, ১১ জুন ২০২৪

কত বেতন পান নরেন্দ্র মোদি?

কত বেতন পান নরেন্দ্র মোদি?

ভারতের রাজনৈতিক ইতিহাসে নেহরুর পর টানা তৃতীয় দফা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন নরেন্দ্র মোদি। ভারতীয়দের একাংশের মতে মোদির কট্টর হিন্দুত্ববাদী এজেন্ডা উস্কে দিয়েছে বিভক্তির রাজনীতি। তবে অনেকেই বলছেন তার শাসনামলে দ্রুত বৃদ্ধি পেয়েছে ভারতের অর্থনীতি। রোববার সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনিসহ প্রায় ৩০ জন মন্ত্রী শপথ নেন।

এখন অনেকেরই মনে কৌতুহল প্রধানমন্ত্রীর হিসেবে সরকারের কাছ থেকে মোদি কত টাকা মাসিক বেতন পাবেন? চলুন জেনে নেয়া যাক-

ভারতের প্রধানমন্ত্রী প্রতি মাসে বেতন বাবদ ১ লাখ ৬৬ হাজার রুপি পাবেন নরেন্দ্র মোদি। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রী আরো যেসব সুবিধা পেয়ে থাকেন সেসবের মধ্যে রয়েছে, প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য নিয়োজিত থাকে একটি স্পেশাল প্রটেকশন গ্রুপ (এসপিজি) বা বিশেষ নিরাপত্তা বাহিনী। প্রধানমন্ত্রীর সরকারি সফরের জন্য রয়েছে বিশেষ বিমান ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’।  প্রধানমন্ত্রীর জন্য রয়েছে সরকারি বাসভবন ৭, রেসকোর্স রোড।

তবে রাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হিসেবে সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা ভোগ করেন ভারতের প্রেসিডেন্ট। সাংবিধানিকভাবে তিনি দেশের তিনটি সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার।

২০১৮ সালে ভারতের রাষ্ট্রপতির বেতন মাসে দেড় লাখ রুপি থেকে বাড়িয়ে ৫ লাখ রুপি করা হয়। যা বাংলাদেশি মুদ্রায় ৭ লাখ টাকার বেশি। সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি সে সময় তার বাজেট বক্তৃতায় এই বেতন বৃদ্ধির ঘোষণা করেন। 

রাষ্ট্রপতি যেসব সুবিধা পাবেন 

রাষ্ট্রপতি উড়োজাহাজ, রেল বা স্টিমারের মাধ্যমে দেশের যেকোনো স্থানে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন। সফরে তিনি একজন ব্যক্তিকে সঙ্গে আনতে পারেন যার খরচও সরকারের পক্ষ থেকে বহন করা হবে। রাষ্ট্রপতি চিকিৎসা সেবা বিনামূল্যে পাবেন। রাষ্ট্রপতির জন্য একটি সজ্জিত ভাড়ামুক্ত বাড়ি, দুটি বিনামূল্যের ল্যান্ডলাইন যার মধ্যে একটি ইন্টারনেট সংযোগের জন্য, একটি মোবাইল ফোন, পাঁচজন ব্যক্তিগত কর্মী থাকবে। 

যদি রাষ্ট্রপতি দায়িত্বে থাকাকালীন মারা যান, তবে জীবনসঙ্গী রাষ্ট্রপতির পেনশনের ৫০ শতাংশ হারে পারিবারিক পেনশন পাবেন। রাষ্ট্রপতির জীবনসঙ্গীও বিনামূল্যে চিকিৎসা পাবেন।