ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

প্রকাশিত: ২৩:১১, ২২ এপ্রিল ২০২৪

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

সংগৃহীত ছবি

উপজেলা নির্বাচন নিয়ে নানান নাটকীয়তায় বিএনপি। ভোটে না যাওয়ার সিদ্ধান্তে হচ্ছে কঠোর অবস্থানে দলটির হাই কমান্ড। তবে এই সিদ্ধান্ত মানতে পারছেন না সারাদেশের বিএনপি নেতারা। দলীয় সিদ্ধান্ত লঙ্ঘন করেই বিভিন্ন উপজেলায় তৃণমূলের নেতারা প্রার্থীতা ঘোষণা করছেন। ফলে ‘গণবহিস্কার’ এর পথে হাটছে বিএনপি।

জানা যায়, ইতোমধ্যে প্রথম দফার উপজেলা নির্বাচনে প্রায় ৪৭ জন বিএনপির নেতা মনোনয়নপত্র দাখিল করেছেন। দলের পক্ষ থেকে বলা হয়েছে যে, যদি মনোনয়নপত্র তারা প্রত্যাহার না করেন তাহলে তাদের বিরুদ্ধে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে স্থানীয় সরকার নির্বাচনেও একই অবস্থান গ্রহণ করেছিল বিএনপি।

স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেয়ায় তৈমুর আলম, মনিরুল হক সাক্কুসহ একাধিক নেতাকে বহিষ্কার করেছিলো বিএনপি। কিন্তু এবার পরিস্থিতি অন্য বারের চেয়ে ভিন্ন। উপজেলার ভোট অংশ নেয়া বিএনপির  নেতারা হাইকমান্ডের সিদ্ধান্ত কিছুতেই মেনে নিতে পারছেন না। তারা বলছেন যে, এই সিদ্ধান্তটি অযৌক্তিক, অগ্রহণযোগ্য।

কিন্তু তৃণমূলের ইচছা ও মতকে পাত্তা দিচ্ছেনা হাই কমান্ড।বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেছেন যে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান  এ ব্যাপারে কঠোর অবস্থান গ্রহণ করেছেন। দলের সিদ্ধান্ত লঙ্ঘন করলে আজীবন বহিষ্কার করা হবে। এমন বাস্তবতায় সারাদেশে প্রায় দুইশ প্রার্থী বহিষ্কারের ঝুঁকিতে রয়েছেন। দলটির তৃণমূল নেতারা বলছেন, বহিষ্কারের ভয় দেখালেও উপজেলা ভোটে অংশ নিবে তারা।

বিশ্লেষকরা বলছেন, বিএনপির তৃণমূলের নেতারা তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায়। প্রথমত, এই নির্বাচনে আওয়ামী লীগের একাধিক প্রার্থী ও দলীয় প্রতিক নেই। ফলে দলটিকে সহজে হারানো যাবে। দ্বিতীয়ত, কর্মী সমর্থকদের উদ্দীপনা সৃষ্টিতে ভোট করা প্রয়োজন। তৃতীয়ত, সংগঠন গোছানোর জন্য এই নির্বাচনের কোনো বিকল্প নেই বলে মনে করেন স্থানীয় বিএনপির নেতারা।