ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘স্বাস্থ্যসেবা’ অ্যাপ চালু

চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্টসহ মিলবে নানা সেবা

প্রকাশিত: ২০:১২, ২৪ মে ২০২৩

চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্টসহ মিলবে নানা সেবা

ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএমইউ) বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্টসহ নানা ধরনের সেবা দেবে ‘স্বাস্থ্যসেবা’ অ্যাপ।

মঙ্গলবার (২৩ মে) রাজধানীর শাহবাগের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সের ডা. কামাল উদ্দিন আহমেদ মিলনায়তনে ‘স্বাস্থ্যসেবা’ অ্যাপের উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচর্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, হাসপাতালে রোগীদের স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সহজে নিশ্চিত করবে মাজেদাটেক লিমিটেডের স্বাস্থ্যসেবা অ্যাপটি। এর মাধ্যমে সব হাসপাতালের তথ্য একই জায়গা থেকে পাওয়া যাবে।

যেমন, রোগীর ব্যক্তিগত মোবাইলফোনে অ্যাপটি ডাউনলোড করে সংশ্লিষ্ট হাসপাতালের বিলিং (চিকিৎসা খরচ ও পরীক্ষা-নিরীক্ষা মূল্য), প্রেসক্রিপশন এবং ডায়াগনস্টিক রিপোর্ট দেখা যাবে। এটি ব্যবহার করে হাসপাতালে রোগীরা ঘরে বসেই চিকিৎসকের সিরিয়ালের জন্য টিকিট কাটা এবং রিপোর্ট নিতে পারবে। ফলে কষ্ট করে লাইনে দাঁড়ানো লাগবে না।

অ্যাপ সম্পর্কে আরও বলা হয়, এতে রোগীদের সব তথ্য সংরক্ষণ করা হবে। ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্ট/ভর্তি/ওটি (অস্ত্রোপচার) সম্পর্কিত তথ্য দ্রুত ও সহজে পাওয়া যাবে। হাসপাতাল কর্তৃপক্ষ যেন সহজে সংশ্লিষ্ট রোগীর জরুরি মূল তথ্য দ্রুত পান- সেটাও নিশ্চিত করা হবে। রোগ পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট ডিজিটাল পদ্ধতিতে দেওয়া হবে। ফলে প্রিন্ট করা লাগবে না। এতে কম্পিউটার, প্রিন্টার, কাগজ ও কালির ব্যবহার কমিয়ে আনা সম্ভব হবে।

এছাড়াও অ্যাপটির মাধ্যেমে হাসপাতাল কর্মচারীদের জরুরি কাজে ব্যস্ত রেখে সেবার মান বাড়ানো সম্ভব হবে। এটি হবে হাসপাতালের সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যম। অ্যাপটির ব্যবহারের মাধ্যমে রি-এজেন্টের অপচয় কমিয়ে যথাযথ ব্যবহার নিশ্চিত ও অর্থ সাশ্রয় করা যাবে। সর্বোপরি রোগীদের যাতায়াত খরচ ও ধকল কমিয়ে পরিবেশবান্ধব ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. নূরুল হুদা লেনিন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদ। এছাড়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চিকিৎসক, প্রকৌশলী এবং বিজ্ঞানীরা অনুষ্ঠানে অংশ নেন।

স্বাস্থ্যসেবা অ্যাপটির কার্যকারিতা সম্পর্কে আলোচনা করেন মাজেদাটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম। তাকে সার্বিক সহযোগিতা করেন প্রতিষ্ঠানটির আইটি টিম।

এতে সভাপতিত্ব করেন মাজেদাটেক লিমিটেডের চেয়ারম্যান মাজেদা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন কোম্পানির সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর নুসরাত জাহান রোদেলা, সার্বিক সমন্বয়ে ছিলেন- বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর শওকত জাহান, কো-অর্ডিনেটর ম্যানেজার মো. মোরসালিন ভুইয়া, মার্কেটিং ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।