ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাতে যে কারণে হালকা খাবার খাবেন না

প্রকাশিত: ০৯:৫৩, ২৫ জানুয়ারি ২০২৩

রাতে যে কারণে হালকা খাবার খাবেন না

ছবি: সংগৃহীত

অনেক স্বাস্থ্য সচেতন ব্যক্তিই রাতে হালকা খাবার গ্রহণে বিশ্বাসী। তবে এই ডায়েট প্যাটার্ন কতটা স্বাস্থ্যকর, সে বিষয়ে অনেকেই দ্বিধাদ্বন্দ্বে ভোগেন।

বিশেষজ্ঞরা বলছেন, অনেকেই ওজন নিয়ন্ত্রণে কিংবা হজমের ব্যাঘাত থেকে নিজেকে মুক্ত রাখতে রাতে হালকা খাবারকে বেছে নিচ্ছেন। তবে এ ধরনের খাদ্যাভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়।

পুষ্টিবিদরা বলছেন, স্বাভাবিক অবস্থায় শরীরকে সুস্থ রাখতে হলে প্রয়োজনীয় পুষ্টিকর খাবার শরীরের জন্য উপকারী। কিন্তু তা যদি বাধাপ্রাপ্ত হয় হালকা খাবারের জন্য, তবে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি দেখা দেয়। তাই হালকা খাবার শারীরিকভাবে অসুস্থ থাকলে তখনই খাওয়া উচিত।

ডায়েটেশিয়ানদের মতে, নিয়মিত স্যুপ বা তরল খাওয়ার কারণে আপনি ভেতর থেকে দুর্বল হয়ে পড়তে পারেন। এতে মাথা ঘোরা, বমি বমি ভাব, কাজের গতি হারানোর মতো কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই হালকা খাবারে সুজি, দুধ, স্যুপ খাওয়ার পরিবর্তে বেছে নিতে পারেন ডাল, রুটি, সবজি।

কারণ হিসেবে তারা জানান, খাবারের ওপর ওজন নিয়ন্ত্রণ নির্ভর করে না। এটি নির্ভর করে শরীরের বিপাক ক্রিয়ার ওপর। তাই হালকা খাবারের পরিবর্তে দ্রুত হজম হয় এমন খাবার বেছে নিতে পারেন। রাতে হালকা খাবার বেছে না নিয়ে বরং খাবারের সময়কে রাত ৮টা থেকে ৯টার মধ্যে নিয়ে এলে সবচেয়ে সুফল পাওয়া যায়।

বিশেষজ্ঞরা বলছেন, হালকা খাবার দ্রুত হজম হলেও তা শরীরে পুষ্টির ঘাটতির সমস্যা সৃষ্টি করে। তাই দ্রুত খাবার হজম হয় এমন খাবার হিসেবে বেছে নিতে পারেন চিনি বা ময়দাজাতীয় খাবার।

চিনি শরীরের জন্য ক্ষতিকর ভেবে যারা এ খাবার বেছে নিতে চান না, তারা যেসব খাবারে কার্বোহাইড্রেট বেশি আছে তেমন খাবারও বেছে নিতে পারেন। শুধু খেয়াল রাখবেন ওজন বা হজমের সমস্যা এড়াতে রাতে কখনোই প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার খাবেন না।

সূত্র: আনন্দবাজার পত্রিকা