ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৩৭ রোগীর চোখের ছানি অপারেশন

প্রকাশিত: ০১:১৭, ২১ অক্টোবর ২০২৩

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৩৭ রোগীর চোখের ছানি অপারেশন

সংগৃহীত ছবি

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরীব-দুস্থ ৩৭ জন রোগীর চোখের ছানি এবং মাংস বৃদ্ধির অপারেশন বিনামূল্যে করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং এ কে এম আবু তাহের ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ ফ্রি অপারেশন অনুষ্ঠিত হয়।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবতৈনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি, প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. মজুমদার গোলাম রাব্বি, ডা. আক্তার ফেরদৌসি জাহান এবং ডা. তাসরুবা শাহনাজ। ২৭ জন পুরুষ ও ১০ জন নারীসহ মোট ৩৭ জন রোগীর অপারেশন করা হয়েছে। যার মধ্যে ৩৬ জনের চোখের ছানি অপারেশন, ১ জনের মাংস বৃদ্ধি অপারেশন হয়েছে।

 

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার এইচআর অ্যান্ড এডমিনিস্ট্রেশনের মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরীব-দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ‍দুস্থদের সেবায় আগ থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারাদেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পের মাধ্যমে প্রায় ২৮৩৪ জন এর বেশি রোগীর বিনামূল্যে অপারেশন করা হয়েছে।    

এ ক্যাম্পটি গত ২২ সেপ্টেম্বর কুমিল্লার বরুড়ার গালিমপুর ইউনিয়নের ঝাপুয়া আশ্রাফিয়া ইসলামিয়া দাখিল মাদরাসায় অনুষ্ঠিত হয়। ওই কাম্পে মোট ২০০০ রোগীকে বিনামূল্য চিকিৎসা সেবা দেওয়া হয়। এর মধ্য ৩৮০ জনকে ছানি, নেত্রনালি ও মাংস বাড়ার কারণে চোখ অপারেশনের জন্য নির্বাচিত করা হয়। আজ বৃহস্পতিবার সেখানকার ৩৭ জন রোগীর এ অপারেশন করা হয় বলেও জানান তিনি।