ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফিলিস্তিনিদের সাপোর্ট করায় জিজি হাদিদকে ইসরায়েলের ‘হুমকি’

প্রকাশিত: ০১:০৫, ২১ অক্টোবর ২০২৩

ফিলিস্তিনিদের সাপোর্ট করায় জিজি হাদিদকে ইসরায়েলের ‘হুমকি’

সংগৃহীত ছবি

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় প্রতিদিনই শত শত মানুষের নির্মম মৃত্যুর ঘটনায় 'হতভম্ব' বিশ্ব। এর কঠোর নিন্দা করেছেন বিশ্বনেতারা। এছাড়া অনেক তারকাও গাজায় ইসরায়েলের হামলার নিন্দা করেছেন। এদিকে, ফিলিস্তিনিদের সাপোর্ট করায় মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন উপস্থাপিকা এবং সুপারমডেল জিজি হাদিদকে দেখে নেয়ার হুমকি দিয়েছে ইসরায়েল।

সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ফিলিস্তিনকে সাপোর্ট করে পোস্ট দেয়ায় এ হুমকি পেয়েছেন তিনি। ভেরাইটি ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, জিজি হাদিদ ফিলিস্তিনকে সমর্থন করে পোস্ট দেয়ার পর স্টেট অব ইসরায়েল নামে ভেরিফায়েড ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে এক পোস্টে হুমকি দেয়া হয়।

২৮ বছর বয়সী সুপারমডেল যুক্তরাষ্ট্রে বসবাস করলেও তার বাবা ফিলিস্তিনি। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার ঘটনায় কয়েকদিন আগেই জিজি হাদিদ এক পোস্টে লিখেছিলেন, ‘ইসরায়েল সরকার ফিলিস্তিনিদের সঙ্গে যে আচরণ করছে তা কখনো ইহুদি ধর্মের সঙ্গে সামঞ্জস্য নয়। ইসরায়েল সরকারের বিরোধিতা করার অর্থ ইহুদিবিদ্বেষ নয়। আবার ফিলিস্তিনিদের সমর্থন করার অর্থ হামাসকে সমর্থন দেয়া নয়।’

 

ফিলিস্তিনি বংশোদ্ভূত এ মডেল এমন পোস্ট দেয়ার পর তা মুহূর্তেই ছড়িয়ে পড়ে নানা মাধ্যমে। তারপরই তাকে উদ্দেশ্য করে পাল্টা পোস্ট দেয়া হয় স্টেট অব ইসরায়েল অ্যাকাউন্ট থেকে। জিজি হাদিদের স্টোরির স্ক্রিনশট শেয়ার করে লেখে, ‘হামাস ইসরায়েলে যে গণহত্যা করেছে তাতেও বীরত্বের কিছু নেই। হামাস যা (আইএসআইএস) তার নিন্দা করাও ফিলিস্তিনবিরোধী এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে ইসরায়েলকে সাপোর্ট দেয়া সঠিক কাজ।’

এরপরই জিজি হাদিদকে হুমকি দিয়ে আরও লেখা হয়, ‘আপনার নীরবতাই স্পষ্ট ইঙ্গিত দেয়, আপনার অবস্থান কী। আমরা দেখে নেব আপনাকে।’ , ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যকার শান্তি প্রতিষ্ঠায় ইহুদিদের ক্ষতি প্রত্যাশা নয় জানিয়ে কয়েকদিন আগেই ইনস্টাগ্রাম হ্যান্ডেল এক পোস্ট দেন জিজি হাদিদ। সেখানে তিনি জানিয়েছিলেন, ইসরায়েলে গিয়ে নিরীহদের ভয় দেখানো, সেখানে সন্ত্রাসবাদ করা কোনোভাবেই স্বাধীন ফিলিস্তিন আন্দোলনকে অগ্রসর করবে না।