• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

গাজীপুর কথা

ফেসবুকে ‘মৃত’ দেখাচ্ছে অভিনেতা পলাশকে

গাজীপুর কথা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২২  

ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের পর এবার জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা জিয়াউল হক পলাশকে ফেসবুক কর্তৃপক্ষ মৃত দেখাচ্ছে। পলাশ জীবিত থাকা অবস্থায় তার ভেরিফায়েড অ্যাকাউন্টটি ‘রিমেম্বারিং’ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তার ফেসবুক অ্যাকাউন্টে চোখ রাখলে দেখা যাচ্ছে, ‘রিমেম্বারিং’! কেউ যখন মারা যায়, তখন তার ফেসবুক অ্যাকাউন্ট ‘রিমেম্বারিং’ করা হয়। ফেসবুক কর্তৃপক্ষ-ই এই ট্যাগ জুড়ে দেয়।

ফেসবুকে মৃত দেখানোর বিষয় নিয়ে পলাশ বলেন, ‘আসলে কিছু বলার নেই। জীবিত মানুষকে মেরে ফেলেছে! আমি ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। এখন কাজ চলছে। ৪৮ ঘণ্টার মধ্যে বিষয়টা ঠিক হয়ে যাবে।’ পলাশ বললেন, ‘কিছু মানুষ রিপোর্টের অপশনে গিয়ে এই অপকর্ম করেছে। আমি মনে করি এটা তারাই করেছে, যাদের মনুষ্যত্ব বিকৃত, যাদের আসলে কোনো ধরণের কাজই নেই। বেকার, বিকৃত মস্তিষ্কের মানুষ তারা। এর বাইরে কেউ করবে না। কারো তো এতো সময় নেই। কোনো একজনের ফেসবুক অ্যাকাউন্টে গিয়ে রিপোর্ট অপশন খুঁজে তাকে মৃত দেখানোর জন্য ফেসবুকের কাছে জানানোর এই অযথা সময় তো সবার নেই। এখন কী করার!’ এর পরে যারা তার খোঁজ নেওয়ার জন্য ফোন দিয়েছেন তাদের ধন্যবাদও জানিয়েছেন তিনি।

এর আগে লেখিকা তসলিমা নাসরিন জীবিত থাকা অবস্থায় তার ভেরিফায়েড অ্যাকাউন্টটি ‘রিমেম্বারিং’ করে দিয়েছিলো ফেসবুক কর্তৃপক্ষ। কিন্তু তসলিমা নাসরিন নিজের মৃত্যু নিয়ে অনুভূতি প্রকাশ করে ফেসবুকে দেওয়ার একদিনের মধ্যেই তাকে মৃত দেখাতে শুরু করেছে ফেসবুক। তবে পলাশের ক্ষেত্রে এমনটা কেন ঘটেছে তা স্পষ্ট নয়। প্রসঙ্গত, ‘ব্যাচেলর পয়েন্ট’ ধারাবাহিক নাটকে অভিনয় করে দেশজুড়ে জনপ্রিয়তা পেয়েছেন জিয়াউল হক পলাশ। এরপর আরও বহু নাটকে তার সাবলীল অভিনয় দর্শকদের মন জয় করেছে। যদিও তিনি শোবিজে পা রেখেছিলেন একজন নির্মাতা হিসেবে। ক্যাপ্টেন অব দ্য শিপ হয়েও তিনি দেখিয়েছেন নিজের নৈপুণ্য। তার নির্মাণে কয়েকটি নাটক, বিজ্ঞাপনচিত্র হয়েছে প্রশংসিত।

গাজীপুর কথা
গাজীপুর কথা