ঢাকা,  মঙ্গলবার  ২৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গুচ্ছ ভর্তি: ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, সর্বোচ্চ নম্বর ৯৩.২৫

প্রকাশিত: ১৩:৪৬, ২৪ মে ২০২৩

গুচ্ছ ভর্তি: ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, সর্বোচ্চ নম্বর ৯৩.২৫

ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিট (মানবিক বিভাগ) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। বি ইউনিটে (মানবিক) উত্তীর্ণ হয়েছেন ৫৩ হাজার ২৯৬ জন ভর্তিচ্ছু। এতে সর্বোচ্চ নম্বর পেয়েছে ৯৩.২৫।

মঙ্গলবার (২৩ মে) রাত ৯টার দিকে এই ফলাফল প্রকাশ হয়।

এবার মানবিক বিভাগে ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৯৬ হাজার ৪৩৪ জন। পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৬৪১ জন। অনুপস্থিত ছিল ১ হাজার ৭৯৩ জন।

পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে পাশের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ এবং অকৃতকার্যের হার ৪৩ দশমিক ৬৮ শতাংশ। এ ছাড়াও বিভিন্ন কারণে পরীক্ষা বাতিল হয় ৭ জন শিক্ষার্থীর।

এবার গুচ্ছ বি (মানবিক) ইউনিটে ৯০ এর উপরে নম্বর পেয়েছে দুই জন, ৮০ নম্বরের উপরে পেয়েছে ১০৩ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছে ৩৪৫ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছে ৯৯১ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছে ২ হাজার ৩৩৩ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছে ৪ হাজার ৮৪১ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছে ৮ হাজার ৯৮৫ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছে ১৪ হাজার ৯৭০ জন, ৪৫ নম্বরের উপরে পেয়েছে ২২ হাজার ৫৮৩ জন, ৪০ নম্বরের উপরে পেয়েছে ৩১ হজার ৭৩৬ জন, ৩৫ নম্বরের উপরে পেয়েছে ৪২ হাজার ৪৫ জন এবং পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছে ৫৩ হাজার ২৯৬ জন। 

গুচ্ছের ফলাফল gstadmission.ac.bd ওয়েবসাইটে দেখা যাবে।

এবারে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৭ হাজার ৭৪৬টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৯৬ হাজার ৪৩৪টি। সে হিসাবে প্রতি আসনের জন্য ভর্তিচ্ছু ১৩ জন। 

এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষায় প্রতি প্রশ্নের জন্য থাকবে ১ নম্বর। বিপরীতে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। পরীক্ষায় পাস মার্ক নির্ধারণ করা হয়েছে ৩০। দুপুর ১২টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, আগামী ২৭ মে বাণিজ্য (সি ইউনিট)  এবং ৩ জুন বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য এই ওয়েবসাইটে পাওয়া যাবে।