ঢাকা,  মঙ্গলবার  ১৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ছেলে ছাড়া কেউ মনে রাখেনি আগুনপাখিকে

প্রকাশিত: ২৩:০২, ৩ ফেব্রুয়ারি ২০২৩

ছেলে ছাড়া কেউ মনে রাখেনি আগুনপাখিকে

ছোট গল্পের বরপুত্র খ্যাত হাসান আজিজুল হক।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৩১ বছর শিক্ষকতা করেছেন। মৃত্যুর পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে সমাহিত করা হয়েছে তাকে। কিন্তু, সেই মহান ব্যক্তির জন্মদিনটাকে তার ছেলে ছাড়া আর কেউ মনে রাখেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভাগের পক্ষ থেকেও ছিল না কোনো আয়োজন। উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ও ছোট গল্পের বরপুত্র খ্যাত হাসান আজিজুল হককে এভাবেই ভুলে গেলেন সবাই।

হাসান আজিজুল হকের জন্মদিন ছিল গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সেদিন সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে তার সমাধিতে একটি গোলাপ পরে আছে। খোঁজ নিয়ে জানা যায়, সেটি দিয়েছেন তার ছেলে প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান।

অধ্যাপক ইমতিয়াজ হাসান এ বিষয়ে বলেন, আজ বাবার জন্মদিন। কোথাও কোনো আয়োজন নেই। আমার সঙ্গে কোনো সংগঠন বা কারো যোগাযোগ হয়নি। আমি ব্যক্তিগতভাবে কবরে ফুল দিয়ে এসেছি।

ছোটগল্পের বরপুত্র হাসান আজিজুল হক বেঁচে থাকা অবস্থায় অনেক সংগঠনই বেশ ঘটা করে পালন করেছিল তার জন্মদিন। কিন্তু এবার কোনো সংগঠনকেই তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করতেও আসেনি।

তার ছেলে ইমতিয়াজ হাসান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন বা সাংস্কৃতিক সংগঠন কোনো আয়োজন করছে এমন খবর আমি জানি না। আমন্ত্রণও পাইনি। আমরা তো আর দাবি করতে পারছি না জন্মদিনে কোনো আয়োজন নেই কেন। মন থেকে যদি কেউ আয়োজন করত আমরা খুশি হতাম। না করলে কিছু বলার নেই।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, হাসান আজিজুল হকের জন্মদিন উপলক্ষে রাবিতে আজ কোনো আয়োজন নেই।

প্রসঙ্গত, বাংলা সাহিত্যের ছোটগল্পের বরপুত্র হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি অবিভক্ত বাংলার বর্ধমানের যবগ্রামে জন্ম গ্রহণ করেন। ২০২১ সালের ১৫ নভেম্বর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।