ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উচ্চশিক্ষার আধুনিক পছন্দ ‘উন্নয়ন অধ্যয়ন’

প্রকাশিত: ১৭:০৫, ২৩ জানুয়ারি ২০২৩

উচ্চশিক্ষার আধুনিক পছন্দ ‘উন্নয়ন অধ্যয়ন’

ছবি: প্রতীকী

‘শুধু অর্থনৈতিক উন্নয়ন মানেই উন্নয়ন নয়’ ধারণাটির উপলব্ধি থেকেই লেখাপড়া ও গবেষণার নতুন বিষয় Development Studies (DS) এর জন্ম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বৈশ্বিক বাস্তবতার প্রয়োজনে বহির্বিশ্বে এই বিষয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা ও গবেষণার শুরু বলা যায়।

স্নাতক পর্যায়ে উন্নয়ন অধ্যয়ন বিষয়ে পড়ার সুযোগ রয়েছে ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। এগুলো হলো—ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এছাড়া যাদের স্নাতক পর্যায়ে উন্নয়ন অধ্যয়ন বিষয়ে পড়ার সুযোগ হয়নি, তারাও স্নাতকোত্তর কোর্স করতে পারবেন। 

বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্স না থাকলেও উন্নয়ন অধ্যয়ন বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ে মাস্টার অব ডেভেলপমেন্ট স্টাডিজ (এমডিএস) ডিগ্রি গ্রহণের সুযোগ আছে। মূলত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক এনজিও, গবেষণা প্রতিষ্ঠান ও উন্নয়ন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যারা ক্যারিয়ার গড়তে ইচ্ছুক তাদের জন্যই এমডিএস প্রোগ্রাম। এ বিষয়ে পড়তে শিক্ষাপ্রতিষ্ঠানভেদে বিভিন্ন যোগ্যতার প্রয়োজন হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের অধীন উন্নয়ন অধ্যয়ন বিভাগ। এ বিভাগে চার বছর মেয়াদি স্নাতক, দুই বছর মেয়াদি স্নাতকোত্তর প্রোগ্রামের পাশাপাশি এমফিল, পিএইচডি, গ্র্যাজুয়েট ডিপ্লোমা ও বিভিন্ন সার্টিফিকেট কোর্স করার সুযোগ আছে। ঢাবির স্নাতক কোর্সে ভর্তি হতে চাইলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা অনুসারে পরীক্ষা দিয়ে নির্বাচিত হতে হয়। মাস্টার্স (এমডিএস) প্রোগ্রামের ক্ষেত্রে প্রার্থীর তিন অথবা চার বছরের সম্মান ডিগ্রি থাকতে হবে। যেসব শিক্ষার্থী ইঞ্জিনিয়ারিং বা ব্যবসায় শিক্ষা নিয়ে পড়াশোনা করেছেন, তারাও আবেদন করতে পারবেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সায়েন্স স্কুলের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে চার বছরের অনার্স ও দেড় বছর মেয়াদি মাস্টার্স ডিগ্রি নেওয়া যায়। মাস্টার্স পর্যায়ে এ বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ, নৃবিজ্ঞান, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ভূগোল, লোক প্রশাসনসহ সার্কুলারে উল্লেখিত নির্দিষ্ট কয়েকটি সাবজেক্টে স্নাতক ডিগ্রিধারীরাই পড়তে পারবেন। 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে এ বিভাগে বিএসএস, এমএসএস, এমফিল ও পিএইচডি ডিগ্রি নেওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিয়মিত স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রাম চালু আছে। এছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে স্নাতক পর্যায়ে পড়ার সুযোগ আছে। তবে নিয়মিত মাস্টার্স প্রোগ্রাম না থাকলেও ১৬ মাসের প্রফেশনাল মাস্টার্স কোর্স আছে। ক্লাস সপ্তাহে দু’দিন। দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের অধীনে বিএসএস (অনার্স) ইন ডেভেলপমেন্ট স্টাডিজ ডিগ্রি দেওয়া হয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ বেশকিছু বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়নে ইভিনিং ও উইকেন্ড কোর্স চালু আছে।


বেসরকারি বিশ্ববিদ্যালয়

ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়ন বিষয়ে কেবল মাস্টার্স ডিগ্রি নেওয়ার সুযোগ আছে। শিক্ষাপ্রতিষ্ঠানভেদে খরচ পড়বে দুই থেকে আড়াই লাখ টাকা। কোনো বিশ্ববিদ্যালয় এক বছর, আবার কোনো বিশ্ববিদ্যালয় দুই বছরের মাস্টার্স ডিগ্রি দিয়ে থাকে। ছয় মাসের সেমিস্টার পদ্ধতিতে কোর্স বেশি হলে খরচের তারতম্য হতে পারে। এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিদেশে উচ্চশিক্ষা

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে উচ্চশিক্ষার অবারিত সুযোগ আছে। হার্ভার্ড ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি, ইলিনয় স্টেট ইউনিভার্সিটি, ওহাইও ইউনিভার্সিটি, সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব সাসেক্স, ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়, কোনিয়াং বিশ্ববিদ্যালয়, উপসালা বিশ্ববিদ্যালয়, সুইডেন ও অস্ট্রেলিয়ান ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, গ্লাসগো বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা ইউনিভার্সিটি, এইচটিডব্লিউ বার্লিন, লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের মতো বিশ্ববিদ্যালয়ে ফুল ফ্রি স্কলারশিপ নিয়ে পড়া যায়। উন্নয়ন অধ্যয়নের অনেক শিক্ষার্থী এসব বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও পিএইচডি পর্যায়ে পড়াশোনা শেষ করে কর্মক্ষেত্রে যোগদান করেছেন। বর্তমানে অনেক শিক্ষার্থী এসব বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন।