ঢাকা,  শনিবার  ২২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ড. ওয়াজেদ মিয়া স্বর্ণপদক পাচ্ছেন বেরোবি শিক্ষক তৌফিকুল ইসলাম

প্রকাশিত: ১৬:৩১, ১৯ সেপ্টেম্বর ২০২৩

ড. ওয়াজেদ মিয়া স্বর্ণপদক পাচ্ছেন বেরোবি শিক্ষক তৌফিকুল ইসলাম

.

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) থেকে প্রথমবারের মতো ড. এম এ ওয়াজেদ মিয়া আন্তর্জাতিক স্বর্ণপদক পাচ্ছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সম্প্রতি ড. এম. এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এ.কে.এম ফরহাদুল কবির স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে স্বর্ণপদকে মনোনীত হওয়ার বিষয়টি অবগত করা হয়। বিজ্ঞান সেক্টরে বিশেষ অবদান রাখার জন্য তাকে এ পদক প্রদান করা হচ্ছে। আগামী ৩০ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবেরে ভিআইপি সেমিনার হলরুমে স্বর্ণপদক ও সার্টিফিকেট প্রদান করা হবে।

ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম স্বর্ণপদক পাওয়ার বিষয়ে বলেন, আন্তর্জাতিক স্বর্ণপদকের জন্য মনোনীত হওয়ায় আমি খুবই আনন্দিত। এ পদক আমার গবেষণা ও কাজ করার অনুপ্রেরণা যোগাবে।

ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম ২০১২ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি গবেষণায় অনেক সময় দেন। করোনার সময়টা তিনি গবেষণা নিয়েই ব্যস্ত থাকেন। এ সময় চীন, ভারত, সৌদি আরব, ব্রাজিল, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের গবেষকদের সঙ্গে কাজ করেন। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার জন্য উৎসাহিত করার পাশাপাশি গবেষণার সংস্কৃতি গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন।

তৌফিকুল ইসলাম চীনের নানজিং তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। প্রাণিসম্পদের ওপর জলবায়ুর প্রভাব বিষয়ে গবেষণার জন্য তাকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। বিশ্বসেরা ২% গবেষকদের তালিকায়ও তার নাম রয়েছে। তৌফিকুল ইসলাম ইসলাম সম্প্রতি থাইল্যান্ডের প্রিন্স অব সঙ্কলা বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেছেন।