ঢাকা,  শনিবার  ২২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চবিতে জাতীয় আইন সম্মেলন শুরু শনিবার

প্রকাশিত: ১৭:১১, ১৪ সেপ্টেম্বর ২০২৩

চবিতে জাতীয় আইন সম্মেলন শুরু শনিবার

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদের আয়োজনে প্রথমবারের মতো ‘পরিবর্তনশীল বিশ্বে আইন’ শিরোনামে জাতীয় পর্যায়ের আইন কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর দুইদিন ব্যাপী প্রথম ‘ন্যাশনাল ল কনফারেন্স’ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে সম্মেলনের বিষয়বস্তু জানান আয়োজকরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, অধ্যাপক ড. রকিবা নবী, অধ্যাপক ড. মুহাম্মদ মঈন উদ্দীন এবং অধ্যাপক মো. আব্দুল্লাহ আল মামুন।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দীন। গেস্ট অব অনার হিসেবে থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিত চন্দ এবং চবি উপ- উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ড. শরীফ ভূঁইয়া।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক বলেন, কনফারেন্সে দেশি-বিদেশি প্রায় ৫০টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৭০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন এবং ৩০জন প্যানেল স্পীকার থাকবেন। কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ খুরশিদ আলম সরকার।

জাতীয় কনফারেন্সের মাধ্যমে আইনের বিভিন্ন বিষয়ের ওপর জ্ঞানগর্ভ আলোচনা হবে এবং আইন গবেষণার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উন্মোচিত হবে। এ কনফারেন্সের মাধ্যমে আইন গবেষক এবং শিক্ষার্থীরা উপকৃত হবেন। এছাড়া এ কনফারেন্স আয়োজনের মাধ্যমে আইন গবেষণার ক্ষেত্রে এবং আইন চর্চার ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।