ঢাকা,  মঙ্গলবার  ১৮ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঢাবি ইসলামের ইতিহাসে পড়তে চান জিকো ও মোরসালিন

প্রকাশিত: ১৭:১০, ১৪ সেপ্টেম্বর ২০২৩

ঢাবি ইসলামের ইতিহাসে পড়তে চান জিকো ও মোরসালিন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে পড়তে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দুই ফুটবলার আনিসুর রহমান জিকো ও শেখ মোরসালিন।

১৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকালে বিশ্ববিদ্যালয়ে ভর্তির অংশ হিসেবে সাক্ষাৎকার দিয়েছেন তারা। ভর্তির আবেদনের পর বিষয় বরাদ্দ না হলেও বিষয় পছন্দক্রমে ‘ইসলামের ইতিহাস ও সংস্কৃতি’ বিভাগকে সবার ওপরে রেখেছেন বসুন্ধরা কিংসের এই দুইজন ফুটবলার। 

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফুটবল কোটায় ভর্তি হয়েছেন, খলিল ভূঁইয়া, সেঁজুতি ইসলাম সেতু, নিলুফা ইয়াসমিন নিলা, ঋতুপর্না চাকমা, মনিকা চাকমা, রেহেনা আক্তার, খাইরুল ইসলাম, আনোয়ারুল আজিম রানা, তানভীর হোসেন, রেজুয়ান কবির, মেরাজ হোসেন, শামছুন্নাহার, মুক্তা সরকার, জোবায়েদ হাসান, সাদিয়া আক্তার, রকিবুল হাসান ও মিজানুর রহমান।

চলতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটায় মেধাবী জাতীয় খেলোয়াড়দের ভর্তির সুযোগ দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এই কোটার প্রেক্ষিতে পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করেন তারা। 

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, অন্য শিক্ষার্থীদের মতোই খেলোয়াড় কোটায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে হবে। ফলে ক্লাসে উপস্থিতি মূল্যায়ন, পরীক্ষায় অংশগ্রহণে অভিন্ন নিয়মে চলতে হবে খেলোয়াড়দের। 

প্রসঙ্গত, ২০২০ সালে জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় গোলকিপার আনিসুর রহমান জিকোর। এরপর থেকে লাল-সবুজ জার্সিতে খেলেছেন প্রায় সব ম্যাচই। শেষ সাফ চ্যাম্পিয়নশিপে হয়েছেন দক্ষিণ এশিয়ার সেরা গোলকিপারও। এদিকে চলতি বছর কম্বোডিয়ার সঙ্গে অভিষেকের পর সাফে ২ গোল করে আলোচনায় আসেন মোরসালিন। গোল পেয়েছিলেন আফগানিস্তানের সঙ্গে ৭ সেপ্টেম্বরের প্রীতি ম্যাচেও। সব মিলিয়ে ৭ ম্যাচ খেলেই জাতীয় দলের হয়ে ৩ গোল করেছেন মোরসালিন। ফুটবল মাঠের সেই সহযোদ্ধারাই এক সঙ্গে মনোযোগ দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমেও।

জিকো ও মোরসালিনের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির খবরে উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে শিক্ষার্থীদের মধ্যে। একই সঙ্গে ঢাবি এবং বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নেবেন তারা- এমনই প্রত্যাশা সবার।