ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রথম ঘণ্টায় লেনদেন ছাড়াল ৬শ কোটি টাকা

প্রকাশিত: ১১:৫১, ২৯ আগস্ট ২০২২

প্রথম ঘণ্টায় লেনদেন ছাড়াল ৬শ কোটি টাকা

পুঁজিবাজার

সূচকের বড় ঊর্ধবমুখী প্রবণতার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন চলছে। সোমবার (২৯ আগস্ট) লেনদেনর প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট। উভয় বাজারে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। গতি ফিরেছে লেনদেনে। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৫ কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, আজ বিক্রেতার তুলনায় ক্রেতা বেশি থাকায় লেনদেন হওয়া প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সময়ে ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৫ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়েছে। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৫ কোটি টাকার শেয়ার।

একই অবস্থায় লেনদেন হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম আধা ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১১কোটি ২৭ লাখ ১৯ হাজার ১৮৭টাকা।

সিএসইতে প্রথম ঘণ্টায় ২০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১০২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬২টির, অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।

আরো পড়ুন