ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ষাটগম্বুজ মসজিদের প্রবেশ ফি বেড়েছে

প্রকাশিত: ১২:৪১, ২২ জুলাই ২০২৩

ষাটগম্বুজ মসজিদের প্রবেশ ফি বেড়েছে

ফাইল ছবি

বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরের প্রবেশ ফি বাড়িয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে স্বাক্ষরিত এক কার্যবিবরণীতে এ কথা জানানো হয়।

বৃহস্পতিবার (২০ জুলাই) থেকে ষাট গম্বুজ মসজিদ কতৃপক্ষ নতুন এ ফি আদায় শুরু করেছেন।

ষাটগম্বুজ মসজিদে দেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি ২০ টাকার স্থলে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ৫ টাকার স্থলে ১০ টাকা করা হয়েছে।  এছাড়া বিদেশি পর্যটকদের জন্য ২০০ টাকার স্থলে ৫০০ টাকা এবং সার্কভুক্ত দেশগুলোর বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ১০০ টাকার স্থলে ২০০ টাকা। তবে, আগের মতো শিশুদের জন্য বিনামূল্যে ষাটগম্বুজ মসজিদে প্রবেশের সুযোগ রাখা হয়েছে।

এছাড়া, ওই আদেশ অনুযায়ী ষাটগম্বুজ মসজিদে গাড়ি পার্কিং ফিও বাড়ানো হয়েছে। মোটরসাইকেল পার্কিং ফি করা হয়েছে ২০ টাকা, যা আগে ছিল মাত্র ১০ টাকা। বাস ও ট্রাক ১০০ টাকার স্থলে ২৫০ টাকা করা হয়েছে। জিপ, প্রাইভেট কার ও মাইক্রোবাস পার্কিং ফি ৫০ টাকার স্থলে ৭০ টাকা করা হয়েছে।  এসবের সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে গাড়ির মালিকের।

বাগেরহাট জাদুঘরের কাস্টোডিয়ান মো. জায়েদ বলেন,  কর্তৃপক্ষের নির্দেশে ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরের প্রবেশ ফি এবং গাড়ি পাকিং ফি বাড়ানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে আমরা নতুন ফি কার্যকর করেছি।