ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বগুড়াকে স্মার্ট করে গড়ে তুলতে চাই: পলক

প্রকাশিত: ২২:২১, ২৪ জুন ২০২৩

বগুড়াকে স্মার্ট করে গড়ে তুলতে চাই: পলক

সংগৃহিত ছবি

স্মার্ট কর্মসংস্থানের লক্ষ্যে আগামী অর্থবছরেই বগুড়ায় এক হাজার হাইরেটেড দক্ষ প্রযুক্তির কর্মী গড়ে তোলা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার (২৪ জুন) দুপুরে শহরের টিটু মিলনায়তনে ‘বগুড়া স্মার্ট' কর্মসংস্থান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক বলেন, ‌আইসিটি বিভাগের পক্ষ থেকে চাকরি গ্রহীতা, প্রার্থী ও চাকরি দাতাদের মধ্যে সেতু বন্ধনের কাজ করছি আমরা। আগামী অর্থবছরেই দেশে চারটি ক্যাটাগরিতে এক লাখ হাইরেটেড কর্মী গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে বগুড়াতেই গড়ে তোলা হবে এক হাজার হাইরেটেড কর্মী।

বগুড়াকে একটি স্মার্ট জেলা হিসেবে গড়ে তুলতে চান বলে উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন, ‌আগামী ২০৪১ সালের মধ্যে বগুড়ার তরুণ-তরুণীরা নিজেদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে। এর জন্য আগামী অর্থ বছরেই বগুড়ায় ১৪ একর জায়গার ওপর ১৬৭ কোটি টাকা ব্যয়ে ১৬তলা বিশিষ্ট শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টারের নির্মাণ কাজ শুরু করা হবে। 

তিনি বলেন, আপনারা জানেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়াকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপহার দিয়েছেন। আমরা বিসিক ফেইজ-২ এবং  হাইটেক পার্ক, নলেজ পার্ক, নির্মাণের মধ্য দিয়ে বগুড়াকে স্মার্ট বগুড়া হিসেবে গড়ে তুলবো। আজকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের ক্যাম্পাসের জায়গা এবং এর পাশাপাশি বগুড়ায় হাইটেক পার্ক নির্মাণের জন্য আরো ১০০ একর জায়গা আজ পরিদর্শন করবো।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আরো বলেন, আমি আজ বগুড়ায় এসেছি বগুড়াবাসীকে উপহার দেওয়ার জন্য। আমরা প্রথমত বগুড়ার ৭টি উপজেলায় ১৪ কোটি টাকা ব্যয়ে জয় স্মার্ট এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার নির্মাণ কাজ আজকে থেকে শুরু করলাম। এর সঙ্গে ২০৭টি শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব আগামী অর্থ বছরে আমরা স্থাপন করবো। আমরা ৭টি স্মার্ট স্কুল অব ফিউচার স্থাপন করবো। এর সঙ্গে আমরা আমাদের নারী উদ্যোক্তাদের জন্য ১০ কোটি টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট একটা কো-ওয়ার্কিং স্পেস  করবো। পাশাপাশি আমরা ৫০০ জন নারী উদ্যোক্তা আগামী ৬ মাসে তৈরি করবো। যাদের প্রশিক্ষণ শেষে প্রত্যেককে একটি ল্যাপটপ দেবো যাতে তারা ব্যবসা শুরু করতে পারেন। 

স্মার্ট কর্মসংস্থান মেলায় জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু, কাহালু-নন্দীগ্রাম আসনের সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু উপস্থিত ছিলেন।

মেলায় ৩২ জন নারী উদ্যোক্তাকে সম্মাননাসূচক চেক বিতরণ এবং ১০ জন সম্ভাবনাময় উদ্যোক্তা ও ফ্রিল্যান্সারকে ল্যাপটপ তুলে দেওয়া হয়। 

দিনব্যাপী এই মেলায় বগুড়ার বেসরকারি ৩৩টি প্রতিষ্ঠানে ৫ হাজার পদে চাকরির সুযোগ আছে। চাকরির জন্য আবেদন করেছেন তিন হাজার জন। এর মধ্যে অনুষ্ঠান চলাকালে ১২ জনকে চাকরির জন্য নির্বাচিত করা হয়। বাকিদের মধ্যে পর্যায়ক্রমে পরবর্তীতে যাচাই বাছাই শেষে নিয়োগ দেয়া হবে। বাকি আরও প্রায় সাড়ে তিন হাজার তরুণ-তরুণী মেলায় আয়োজিত সেমিনারে অংশ গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেন। তাদের কর্মসংস্থানের জন্য দক্ষ হওয়ার বিষয়ে আলোচনা ও দিকনির্দেশনা দেয়া হবে এ সেমিনারে।

মেলায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, টিএমএসএস ও গ্রাম উন্নয়ন কর্ম (গাক), আকবরিয়া গ্রুপ ছাড়াও স্থানীয় রাহুল গ্রুপ, মিল্টন ইঞ্জিনিয়ারিং, মদিনা মেটাল, রিয়েল মেটাল, শোভা অ্যাডভান্স টেকনোলজি, মেঘনা ইনস্যুরেন্স, উত্তরা ও সফট টনিক প্রতিষ্ঠানগুলোতে লোক নিয়োগ দেবে।