ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিচারকের পক্ষ নিয়ে অভিভাবকদের অপদস্থ করা প্রধান শিক্ষিকা প্রত্যাহার

প্রকাশিত: ২৩:২২, ৯ এপ্রিল ২০২৩

বিচারকের পক্ষ নিয়ে অভিভাবকদের অপদস্থ করা প্রধান শিক্ষিকা প্রত্যাহার

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছা. রাবেয়া খাতুন। ফাইল ছবি

শিক্ষার্থীদের ঝগড়া নিয়ে অভিভাবককে অপদস্থ করার ঘটনায় বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকাকে প্রত্যাহার করা হয়েছে। রোববার (৯ এপ্রিল) এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিক্ষিকা মোছা. রাবেয়া খাতুনকে বগুড়া থেকে প্রত্যাহার করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতরে ওএসডি করার তথ্য জানানো হয়।

ঘটনার সুষ্ঠু তদন্ত নিশ্চিতে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষাকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করে জেলা প্রশাসন। আগামী ১৩ এপ্রিলের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার কথা রয়েছে।

তবে সম্প্রতি ২১ মার্চের ওই ঘটনায় প্রধান শিক্ষিকার কক্ষে চলা কথোপকথনের একটি অডিও ক্লিপ ফাঁস হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে বিচারকের পক্ষ নিয়ে সাধারণ শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মামলার ভয়ভীতি প্রদর্শনের প্রমাণ পাওয়া যায় প্রধান শিক্ষিকার বিরুদ্ধে। এর পরেই মাউশির পক্ষ থেকে তাকে প্রত্যাহারের আদেশ আসে। 

একই ঘটনায় গত ২৩ মার্চ অভিযুক্ত বিচারক রুবাইয়া ইয়াসমিনকে বিচারিক ক্ষমতা প্রত্যাহার করে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়।

এর আগে, ২১ মার্চ শ্রেণিকক্ষ ঝাড়ু দেয়াকে কেন্দ্র করে ফেসবুকে বিচারক কন্যার সঙ্গে সহপাঠীদের পাল্টাপাল্টি মন্তব্যের ঘটনা ঘটে। এর জেরে প্রধান শিক্ষিকার অফিসে ডেকে সাধারণ অভিভাবকদের অপদস্থ করেন ওই বিচারক। এ ঘটনার প্রতিবাদে সড়ক অবরোধ করে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।