ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

প্রকাশিত: ২১:০৯, ২২ এপ্রিল ২০২৪

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

সংগৃহীত ছবি

কারাগারে থাকা নেতা-কর্মীদের সংখ্যা বড়জোর দেড় লাখ বলতে পারতো বিএনপি। সেখানে ৬০ লাখ হওয়া আকাশকুসুম বৈকি। তাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের চ্যালেঞ্জে দলটিকে বেকায়দায় পড়া ছাড়া কোনো গতি নেই। কারণ সামান্যতম হিসাব মেলানো সহজ। কিন্তু এত বড় সংখ্যার তালিকা বিএনপি কখনোই প্রকাশ করতে পারবে না

দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে টানা দেড় বছর রাজপথ কাঁপানোর চেষ্টা করেছিল বিএনপি। বিভিন্ন দাবিতে আন্দোলন বা কর্মসূচিতে নেমেই সংঘাত-সহিংসতা চালাতেন দলটির নেতা-কর্মীরা। ঘটিয়েছেন নৃশংস হত্যাকাণ্ডও। আর এসব ঘটনায় মামলা হলে গ্রেফতার হন জড়িতরা। যদিও কেউ এখন জামিনে রয়েছেন আবার কেউ জেল খাটছেন। তবে কারাগারে থাকা সংখ্যা নিয়ে প্রতিনিয়তই মিথ্যাচার করছেন বিএনপির শীর্ষ নেতারা। সম্প্রতি এ নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চ্যালেঞ্জ ছুড়তেই বেকায়দায় পড়ে দলটি।

তথ্যমতে, বাংলাদেশ জেলের অধীনে বর্তমানে ১৩টি কেন্দ্রীয় ও ৫৫টি জেলা কারাগার রয়েছে। এসব কারাগারের ধারণক্ষমতা অনুযায়ী সর্বশেষ হিসাবে বন্দি রয়েছেন ৯২৬৫৪ জন। অথচ নিজেদের ৬০ লাখ নেতাকর্মী জেলে রয়েছেন জানিয়ে প্রচার করে বেড়াচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যরা। এরপরই দলটির কাছে ওবায়দুল কাদের প্রশ্ন রাখেন, ‘নাশকতাসহ বিভিন্ন মামলায় আসামি ছিল ২০ হাজার। কিন্তু ৬০ লাখ হলো কী করে। একই সঙ্গে এসব বন্দির তালিকা প্রকাশ করতেও বলেন তিনি।

ক্ষমতাসীন দলের এই নেতার এমন চ্যালেঞ্জ আসতেই অনেকটা নড়েচড়ে বসেন বিএনপির শীর্ষ নেতারা। এমনকি জেলে থাকা নেতা-কর্মীদের কাল্পনিক সংখ্যা মেলাতেও হিমশিম খাচ্ছেন। মূলত দেশের মানুষের নজর কাড়তেই বিএনপির মহাসচিবসহ অন্যরা এ ধরনের মিথ্যা গল্প বানিয়েছেন বলে মনে করছে বিভিন্ন মহল।

সমালোচকরা বলছেন, কারাগারে থাকা নেতা-কর্মীদের সংখ্যা বড়জোর দেড় লাখ বলতে পারতো বিএনপি। সেখানে ৬০ লাখ হওয়া আকাশকুসুম বৈকি। তাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের চ্যালেঞ্জে দলটিকে বেকায়দায় পড়া ছাড়া কোনো গতি নেই। কারণ সামান্যতম হিসাব মেলানো সহজ। কিন্তু এত বড় সংখ্যার তালিকা বিএনপি কখনোই প্রকাশ করতে পারবে না বলেও মনে করছেন তারা।