ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ট্রলার পেলেন চরাঞ্চলের প্রাথমিকের শিক্ষক-শিক্ষার্থীরা

প্রকাশিত: ১২:০৮, ১৬ অক্টোবর ২০২৩

ট্রলার পেলেন চরাঞ্চলের প্রাথমিকের শিক্ষক-শিক্ষার্থীরা

সংগৃহিত ছবি

ফরিদপুর সদর উপজেলার চরাঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে একটি ইঞ্জিনচালিত ট্রলার উপহার দিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার।

রোববার (১৫ অক্টোবর) বিকেলে উপজেলার ডিগ্রীরচর ও নর্থচ্যানেল ইউনিয়নের শতাধিক শিক্ষার্থীসহ শিক্ষকদের জন্য এ ট্রলারটি দেওয়া হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সদর উপজেলার ডিগ্রীরচর ও নর্থচ্যানেল ইউনিয়ন দুটি পদ্মা নদী বেষ্টিত ও চরাঞ্চল অধ্যুষিত এলাকা। এসব স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষকরা অনেক কষ্ট করে স্কুলে যাতায়াত করতেন। অনেক সময় ট্রলার না পেয়ে সময় মতো স্কুল যাওয়া এমনকি পথ থেকেই বাড়িতে ফিরতে হতো। তাদের দুঃখ-কষ্ট লাঘবে জেলা প্রশাসনের নিজস্ব অর্থায়ন থেকে একটি ইঞ্জিনচালিত বড় ট্রলার দেওয়া হয়। ট্রলারটি শুধুমাত্র স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষকদের আনা নেওয়ার কাজে ব্যাবহার করা হবে। স্কুল চলাকালীন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত (যতো সময় প্রয়োজন) ট্রলারটি দিয়ে পারাপারের ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন ঢালী বলেন, চরাঞ্চলের স্কুলগুলোর ছাত্রছাত্রী ও শিক্ষকদের জন্য জেলা প্রশাসকের এমন ব্যতিক্রমী উদ্যোগ প্রশংসনীয়। পরবর্তীতে প্রয়োজনে আরও ট্রলারের ব্যবস্থা করবেন তিনি। এছাড়াও চরাঞ্চলের গোলডাঙ্গী স্কুলের শতাধিক শিক্ষার্থীদের মধ্যে মিড ডে মিলসহ বক্স দেওয়া হয়।

এ বিষয়ে ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার বলেন, পদ্মা নদী অধ্যুষিত চরাঞ্চল এলাকায় বিশেষ করে দুটি ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা খুব কষ্ট করে স্কুলে যাতায়াত করতেন। অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও পারাপারের জন্য ট্রলার পাওয়া যেত না। তাদের কষ্ট লাঘবে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে তাদের কোনো ভাড়া দিতে হবে না। পরবর্তীতে প্রয়োজনে আরও ট্রলারের ব্যাবস্থা করা হবে।