ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সুন্দরবনে জেলের বিচ্ছিন্ন মাথা, পাশে প্যান্ট ও বাঘের পায়ের ছাপ

প্রকাশিত: ১৬:২০, ১ অক্টোবর ২০২৩

সুন্দরবনে জেলের বিচ্ছিন্ন মাথা, পাশে প্যান্ট ও বাঘের পায়ের ছাপ

শিপার হাওলাদার।

গহিন সুন্দরবনে শিপার হাওলাদার (২২) নামে এক জেলের দেহহীন মাথা উদ্ধার করা হয়েছে। পাশে পড়ে ছিল পরনের রক্তাক্ত ক্ষতবিক্ষত প্যান্ট। এমনকি ঘটনাস্থলে বাঘের পায়ের ছাপও ছিল। বন বিভাগের ধারণা, বাঘে খেয়ে মাথা ফেলে রেখে গেছে। 

আজ রোববার সকাল ৮টার দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ধানসাগর স্টেশনের তুলাতলা বন থেকে মাথা ও প্যান্ট উদ্ধার করেন স্থানীয়রা। 

এর আগে বুধবার সকালে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হন শিপার। খবর পেয়ে শরণখোলা থানার পুলিশ ও বনরক্ষীরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

জেলে শিপার হাওলাদার শরণখোলার ধানসাগর ইউনিয়নের পশ্চিম রাজাপুর গ্রামের জেলে ফারুক হাওলাদারের ছেলে। 

পরিবারের বরাত দিয়ে ধানসাগর ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মো. কামাল হোসেন তালুকদার বলেন, বুধবার সকালে শিপার একাই বনে মাছ ধরতে যান। দিনের মধ্যেই ফিরে আসার কথা ছিল। কিন্তু তিনি ফিরে না এলে পরিবারের সদস্যরা শিপারকে খোঁজাখুঁজি করেন। প্রথমে তাঁরা নিজেরা বনে তল্লাশি করেন। আজ সকালে আবার পরিবারের লোকজনসহ অর্ধশতাধিক গ্রামবাসী লাঠিসোঁটা নিয়ে তল্লাশি করলে গহিন বনের তুলাতলা থেকে শিপারের মাথা ও রক্তমাখা ক্ষতবিক্ষত পরনের প্যান্টটি পাওয়া যায়। ওই স্থানে বাঘের পায়ের অসংখ্য ছাপও দেখতে পান উদ্ধারকারীরা।

মাথাটি বাড়িতে নিয়ে আসার পর কান্নায় ভেঙে পড়েন স্বজনেরা। মাথাটি দাফনের প্রস্তুতি চলছে। ঘটনা শোনার পর স্থানীয় লোকজন ও জেলেদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পূর্ব সুন্দরবনের ধানসাগর স্টেশনের স্টেশন কর্মকর্তা (এসও) মো. রবিউল ইসলাম বলেন, ‘জেলের মাথা উদ্ধারের খবর শুনেছি। ধারণা করা হচ্ছে, বাঘের আক্রমণে তাঁর মৃত্যু হয়েছে। খবর শোনার পর বনসংলগ্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ঘটনাস্থলে বনরক্ষীদের পাঠানো হয়েছে। স্থানীয় লোকজন বা কোনো জেলে যাতে অবৈধভাবে বনে প্রবেশ না করেন, সে ব্যাপারে বন বিভাগ থেকে নজরদারি বাড়ানো হয়েছে।’