ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যশোরে সাড়ে ১৩ কোটি টাকার স্বর্ণসহ আটক ২

প্রকাশিত: ১০:৩১, ২৩ আগস্ট ২০২৩

যশোরে সাড়ে ১৩ কোটি টাকার স্বর্ণসহ আটক ২

.

যশোরের চৌগাছা সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় ১৩ কেজি ৪৬৪ গ্রাম ওজনের ৪৩ পিস স্বর্ণের বারসহ দুই চোরা কারবারিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার (২২ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে উপজেলার বড় আন্দুলিয়া সীমান্ত থেকে তাদের আটক করা হয়। 

আটককৃতরা হলেন- মাগুরা জেলার শালিখা উপজেলার বাসিন্দা আবদুস কুদ্দুস মোল্লার ছেলে রফিকুল ইসলাম (৪০) ও যশোর সদর উপজেলার এনায়েতপুর উপজেলার মহিউদ্দিনের ছেলে শাওন হোসাইন (৩২)।

যশোর ঝুমঝুমপুর বিজিবি ক্যাম্পে রাত ৮টার দিকে সংবাদ সম্মেলনে যশোর ব্যাটেলিয়ন (৪৯ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল আহমেদ জামিল জানান, স্বর্ণের একটি বড় চালান বাংলাদেশ থেকে ভারতে পাচার হচ্ছে বলে খবর আসে। এর পরপরই ৪৯ বিজিবির একটি বিশেষ টহলদল বড় আন্দুলিয়া গ্রামস্থ পাঁকা রাস্তার পাশে গোপনীয়তার সঙ্গে অবস্থান নেয়। সন্ধ্যা ৬টার দিকে টহলদল দুইজন ব্যক্তিকে সন্দেহজনকভাবে মোটরসাইকেলে করে চৌগাছা থেকে সীমান্তের দিকে আসতে দেখে। এসময় বিজিবির টহল দল তাদের থামতে বলে। কিন্তু চোরা কারবারিরা না থেমে মোটরসাইকেল নিয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় টহলদল তাদেরকে ধাওয়া করে। কিছু দূর রাস্তার সামনে বিজিবির আরেকটি দল মোটরসাইকেলটিকে আটক করে।

পরবর্তীতে বিজিবি সদস্যরা আটককৃতদের তল্লাশি করে। এসময় তাদের কাছে থাকা একটি ব্যাগের মধ্যে সাদা কাপড় ও স্কচ টেপ দিয়ে বিশেষ কায়দায় মোড়ানো অবস্থায় আনুমানিক ১৩ কেজি ৪৬৪ গ্রাম ওজনের মোট ৪৩টি স্বর্ণের বার পাওয়া যায়। জব্দকৃত স্বর্ণের বর্তমান বাজার মূল্য ১৩ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা। 

তিনি আরও জানান, ২০২২ সাল থেকে এখন পর্যন্ত সর্বমোট ১১১.২৩ কেজি স্বর্ণ আটক করেছে যশোর ব্যাটেলিয়ন। চোরাচালানের বিরুদ্ধে বিজিবির জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে। আটককৃতদের চৌগাছা থানায় হস্তান্তর করা হয়েছে। জব্দকৃত স্বর্ণ ট্রেজারিতে জমা দেওয়ার প্রক্রিয়া চলছে।