ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘প্রধানমন্ত্রীর জন্মদিনে ৮০ লাখ মানুষকে টিকা দেয়া হবে’

প্রকাশিত: ১০:৩৯, ২৬ সেপ্টেম্বর ২০২১

‘প্রধানমন্ত্রীর জন্মদিনে ৮০ লাখ মানুষকে টিকা দেয়া হবে’

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দেশের ৮০ লাখ মানুষকে করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
রোববার (২৬ সেপ্টেম্বর) টিকাদান কর্মসূচি নিয়ে সরকারের পরিকল্পনা জানাতে গিয়ে এ কথা বলেন তিনি।
তিনি বলেন, আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। ওইদিন থেকে দেশে গণটিকা কার্যক্রম শুরু হবে। আপাতত এক সপ্তাহের জন্য এই ক্যাম্পেইন চলবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, এবারের গণটিকা ক্যাম্পেইনে প্রতিদিন ৮০ লাখ ডোজ টিকা দেওয়ার টার্গেট রয়েছে আমাদের। যেকোনো মূল্যেই এই টার্গেট পূরণ করতে হবে। প্রয়োজনে একাধিক শিফটে টিকা দেওয়া হবে।
তিনি বলেন, দেশের যেখানে দরিদ্র জনগোষ্ঠী রয়েছেন তাদের মধ্যে অনেকেই বয়স্ক ও টিকাদান কেন্দ্রে আসতে পারে না তাদের জন্য এবারের টিকাদান কর্মসূচি চলবে। বর্তমানে চলমান কর্মসূচিতেও দৈনিক ছয় লাখ ডোজ টিকা দেয়া হচ্ছে।
এর আগে গত ৭ আগস্ট থেকে দেশে প্রথম ধাপে গণটিকা কার্যক্রম শুরু হয়েছিল। সে সময় এ কার্যক্রম পাঁচ দিনের জন্য চলে। টিকার সংকটের কারণে সে সময় এই কার্যক্রম বন্ধ হয়ে যায়। দ্বিতীয় দফায় আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ফের গণটিকা কার্যক্রম শুরু হবে।
দেশে শনিবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন ৪ কোটি ৪১ লাখ ১৫ হাজার ১৪৫ জন। এর মধ্যে ৪ কোটি ২ লাখ ৩১ হাজার ৫৬৯ ডোজ করোনা টিকা প্রয়োগ করা হয়েছে। টিকার প্রথম ডোজ নিয়েছেন ২ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জন ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জন।

গাজীপুর কথা