ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুর ভ্যাট বিভাগের রেকর্ড ভ্যাট আদায়

প্রকাশিত: ১৭:২১, ২৩ জুলাই ২০২১

গাজীপুর ভ্যাট বিভাগের রেকর্ড ভ্যাট আদায়

রেকর্ড তৈরিই হয় ভাঙ্গার জন্য! কিন্তু যে প্রথম রেকর্ড করে তার মহাত্ন চিরস্মরণীয় হয়ে থাকে। করোনা মহামারির মাঝেও রাজস্ব আদায়ে ইতিহাস সৃষ্টি করলো কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (উত্তর)-এর আওতাধীন গাজীপুর ভ্যাট বিভাগ। ২০২০-২১ অর্থবছরে গাজীপুর বিভাগ এর লক্ষমাত্রা ছিলো প্রায় দুই হাজার ১১৬ কোটি ৬৯ লাখ টাকা। বিগত বছরের তুলনায় প্রায় ৫৭৩ কোটি টাকা বেশি আদায় হয়েছে।

গাজীপুর ভ্যাট বিভাগ সূত্রমতে, ২০১৯-২০ অর্থবছরের জুন মাসে এই বিভাগের রাজস্ব আদায় হয়েছে প্রায় ১৯৯ কোটি ৬৩ লাখ টাকা। বিদায়ী ২০২০-২১ অর্থবছরের জুন মাসে এই বিভাগের রাজস্ব লক্ষ্যমাত্রা ছিলো প্রায় ২৩২ কোটি ৮৩ লাখ টাকা। বিগত বছরের তুলনায় এই মাসে বেশি আদায় হয়েছে প্রায় ৫৮ কোটি ৩৯ লাখ টাকা, আদায় প্রবৃদ্ধি প্রায় ২৯ শতাংশ।

হিসাবমতে, ২০১৯-২০ অর্থবছর গাজীপুর ভ্যাট বিভাগে মোট রাজস্ব আদায় হয়েছিলো প্রায় এক হাজার ৫৪৫ কোটি ৩ লাখ টাকা। আর বিদায়ী ২০২০-২১ অর্থবছর এই বিভাগের লক্ষ্যমাত্রা ছিলো প্রায় দুই হাজার ১১৬ কোটি ৫৯ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে দুই হাজার ১১৮ কোটি ২ লাখ টাকা। বিগত বছরের তুলনায় বেশি আদায় হয়েছে প্রায় ৫৭২ কোটি ৯৮ লাখ টাকা। আদায় প্রবৃদ্ধি ৩৭ শতাংশ; যা এই বিভাগের সকল রেকর্ড ভঙ্গ করেছে।

রাজস্ব আদায়ের এই রেকর্ড সম্পর্কে এই বিভাগের অধিনস্ত গাজীপুর সার্কেল-১ এর রাজস্ব কর্মকর্তা বি এম আবদুল্লাহ-আল-মাসুম জানান, ‘কমিশনার, অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনার, বিভাগীয় কর্মকর্তা মহোদয়ের যথাযথ দিক নির্দেশনা, উৎসাহ, তত্বাবধানে এবং প্রতিটি সার্কেলের রাজস্ব কর্মকর্তাদের নিরলস পরিশ্রমে ইতিহাসে প্রথমবারের মতো আমরা এই লক্ষমাত্রা অর্জনে সমর্থ হয়েছি। বিভাগের লক্ষমাত্রা অর্জনে সহায়তা প্রদানকারী সকল মূসক নিবন্ধত প্রতিষ্ঠান ও স্টেকহোন্ডারদেরকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।’

গাজীপুর সার্কেল-১ কর্মরত বাংলাদেশ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট অফিসার্স অ্যাসোসিয়েশন (বাকাএভ) এর যুগ্ম-মহাসচিব, সহকারী রাজস্ব কর্মকর্তা মো. এনামূল হক জানান, ‘এই বিভাগের লক্ষমাত্রা অর্জনের অন্যতম প্রধান অংশীদার আমার দপ্তর গাজীপুর সার্কেল-১ এর অবদান অনস্বীকার্য। ২০১৯-২০ অর্থবছরে এই দপ্তরের মোট রাজস্ব আদায় ছিলো ৪১৫ কোটি টাকা; যার বিপরীতে ২০২০-২১ অর্থবছরের লক্ষমাত্রা ধার্য করা হয় ৫৬১ কোটি টাকা। কিন্ত গাজীপুর সার্কেল-১ এর রাজস্ব কর্মকর্তার বলিষ্ঠ নেতৃত্বে ও সকল সহকর্মীদের অক্লান্ত পরিশ্রমে পুরো অর্থবছর করোনা আতঙ্ক মাথায় নিয়েও এই লক্ষমাত্রা অর্জনে সমর্থ হয়েছি। সর্বমোট ৫৮৯ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে; যা বিগত বছরের চেয়ে ১৭৪ কোটি টাকা বেশি। প্রবৃদ্ধি ৪১ শতাংশ। মূলত টীম ওয়ার্ক ও প্রতিটি সেক্টরকে সমানভাবে গুরুত্ব দেয়ার ফলে এইরূপ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে।’

সূত্রমতে, এলটিইউ এর পরে সবচেয়ে বেশি রাজস্ব প্রদানকারী কমিশনারেট হিসেবে ঢাকা উত্তর কমিশনারেট এর প্রবৃদ্ধিও ঈর্ষণীয়। ২০১৯-২০ অর্থবছরে এই কমিশনারেট সর্বমোট আদায় ছিলো ৯ হাজার ২১৯ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে মোট আদায় হয়েছে ১০ হাজার ৯০৭ কোটি টাকা; যা প্রায় এক হাজার ৬৮৮ কোটি টাকা বেশি। রাজস্ব প্রবৃদ্ধি ১৮ দশমিক ৩১ শতাংশ। পরিসংখ্যানে দেখা গেছে ঢাকা উত্তর কমিশনারেট এর প্রবৃদ্ধির এক তৃতীয়াংশের (৩৪%) যোগানদাতাই হচ্ছে গাজীপুর ভ্যাট বিভাগ।

গাজীপুর কথা

আরো পড়ুন