ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শাখারভ পুরস্কার পেলেন মাশা আমিনি

প্রকাশিত: ০০:২৯, ২১ অক্টোবর ২০২৩

শাখারভ পুরস্কার পেলেন মাশা আমিনি

সংগৃহীত ছবি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ মানবাধিকারবিষয়ক শাখারভ পুরস্কার-২০২৩ পেয়েছেন পুলিশে হেফাজতে মারা যাওয়া ইরানি তরুণী মাশা আমিনি।

বৃহস্পতিবার (১৯শে অক্টোবর) এ পুরস্কারের জন্য আমিনির নাম ঘোষণা করা হয়। এর আগে এ পুরষ্কারের জন্য প্রাথমিকভাবে মাশা আমিনি ও ইলন মাস্ক মনোনীত হয়েছিলেন। তবে শেষ পর্যন্ত এ পুরস্কারের জন্য আমিনিকেই বেছে নিল কর্তৃপক্ষ।

২০২২ সালের ১৬ই সেপ্টেম্বর ২২ বছর বয়সী এই কুর্দি তরুণী পুলিশ হেফাজতে মারা যান। সঠিক নিয়মে হিজাব না পরার কারণে তাকে আটক করেছিল ইরানি নৈতিকতা পুলিশ। তার মৃত্যুতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল ইরান।

মানবাধিকার সমুন্নত রাখতে এবং মুক্তচিন্তাকে প্রস্ফুটিত করতে যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান জীবন-সংগ্রাম করছে তাদের সম্মানিত করতে এ পুরস্কার দেয়া হয়। মানব অধিকার ও স্বাধীনতা বিষয়ে আজীবন সোচ্চার ছিলেন মস্কোয় জন্মগ্রহণকারী সাবেক সোভিয়েত পরমাণু বিজ্ঞানী আন্দ্রে শাখারভ। তাই তার নামকে চিরভাস্বর করে রাখতে ১৯৮৫ সালের ডিসেম্বর মাসে ইউরোপীয় সংসদ বার্ষিক ভিত্তিতে শাখারভ পুরস্কার প্রবর্তনের ঘোষণা দেয়। পরবর্তীতে ১৯৮৮ সালের ডিসেম্বর থেকে মানবাধিকার ও মুক্তচিন্তার মৌলিক বিকাশে অবদানের জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্তে অবস্থানরত ব্যক্তি কিংবা সংগঠনকে এ পুরস্কার দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।