ঢাকা,  বুধবার  ০১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শারদীয় দুর্গোৎসব শুরু, মহাষষ্ঠী আজ

প্রকাশিত: ০০:১৮, ২১ অক্টোবর ২০২৩

শারদীয় দুর্গোৎসব শুরু, মহাষষ্ঠী আজ

সংগৃহীত ছবি

মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সকালে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ দেশের বিভিন্ন মন্দির ও মণ্ডপে করা হয় ষষ্ঠী বিহিত পূজা। প্রার্থনায় অংশ নিয়ে সকলের মঙ্গল কামনা করেন ভক্তরা। সন্ধ্যায় হবে দেবী দুর্গার বোধন ও অধিবাস। আগামী ২৪শে অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনের এই উৎসব। আয়োজকরা জানালেন, উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনের সার্বিক প্রস্তুতিই সম্পন্ন হয়েছে। 

শারদ আবহে ঢাকের বাদ্য জানিয়ে দিলো দেবী দুর্গার আগমনী বার্তা। শুক্রবার মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে সর্বজনীন শারদীয় দুর্গোৎসবের আনন্দ। রাজধানীসহ সারাদেশের মণ্ডপে মণ্ডপে ভক্ত অনুরাগীদের ভীড় জমতে শুরু করেছে। 

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভোরে দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভের মধ্য দিয়ে শুরু হয় মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা। ঢাকের বাদ্য ও শঙ্খধ্বনিতে চলে দেবী দুর্গাকে বরণের আয়োজন। 

সর্বজনীন এই দুর্গোৎসব সকল স্তরের মানুষের মাঝে সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধন সৃষ্টি করবে, এমনটাই প্রত্যাশা আয়োজকদের। 

পুরান অনুসারে ১১ ধরণের অসুর বধের জন্য ভিন্ন ভিন্ন এগারোটি রুপে আবির্ভূত হন দেবী দুর্গা। পূজারীরা জানালেন, সকল প্রাণ ও প্রকৃতির মঙ্গল কামনাই এই পূজার মূল উদ্দেশ্য। 

সারাদেশে এবার ৩২ হাজারেরও বেশি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গা পূজা। মণ্ডপগুলোর নিরাপত্তায় সজাগ রয়েছে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী।