ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

তীব্র তাপপ্রবাহ

বাংলাদেশকে ২ কোটি ২২ লাখ টাকার মানবিক সহায়তা দিচ্ছে ইইউ

প্রকাশিত: ২৩:১১, ২২ মে ২০২৪

বাংলাদেশকে ২ কোটি ২২ লাখ টাকার মানবিক সহায়তা দিচ্ছে ইইউ

ফাইল ছবি

তীব্র তাপমাত্রায় ঝুঁকিতে থাকা মানুষের সহায়তায় বাংলাদেশকে ১ লাখ ৭৫ হাজার ইউরো বা ২ কোটি ২২ লাখ টাকা সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তাপদাহে ক্ষতিগ্রস্ত মানুষের কাছে এই অর্থায়ন পৌঁছে দিতে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট।

মঙ্গলবার ঢাকার ইইউ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

বিগত সপ্তাহগুলোতে দেশের কিছু অংশে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। কোনো কোনো জায়গায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি ছিল। বিশেষ করে খুলনা, রাজশাহী, রংপুর, বরিশাল ও ঢাকা বিভাগের যেসব জেলায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকে, সেসব জেলায় এ সহায়তা কার্যক্রম চলমান থাকবে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) দুর্যোগ প্রতিক্রিয়া জরুরি তহবিলে ইইউর দেওয়া আট মিলিয়ন ইউরো থেকে এই অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

ঢাকার ইইউ দূতাবাস জানায়, উচ্চ তাপমাত্রা নবজাতক ও শিশুদের জন্য ভয়াবহ ঝুঁকি তৈরি করতে পারে। প্রাপ্তবয়স্কদের তুলনায় তাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা কম। এ ছাড়া দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তি ও বয়স্করাও ঝুঁকির মধ্যে রয়েছে।

বিশেষ করে রিকশাচালক, নির্মাণশ্রমিক বা কৃষিশ্রমিকদের মতো যারা বাইরে কাজ করেন, দীর্ঘ সময় উচ্চমাত্রায় তাপের সংস্পর্শে থাকায় তাদের ঝুঁকি বাড়ে। এ ছাড়া জনবহুল ও বস্তি এলাকার বাসিন্দারাও ঝুঁকিতে থাকেন। কারণ, তাদের ঘরগুলো বেশির ভাগই লোহার পাতের তৈরি।

এই সহায়তার লক্ষ্য মানুষের জীবন বাঁচানো, দুর্ভোগ প্রতিরোধ ও লাঘব করা এবং প্রাকৃতিক দুর্যোগ ও মানবসৃষ্ট বিপর্যয়ে আক্রান্ত জনগোষ্ঠীর অখণ্ডতা ও মানবিক মর্যাদা রক্ষা করা। ইউরোপীয় ইউনিয়ন প্রতিবছর সংঘাত ও দুর্যোগের শিকার লাখ লাখ মানুষকে সহায়তা করে থাকে।