ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পাকা তালের সুস্বাদু ৩ পিঠার সহজ রেসিপি

প্রকাশিত: ০৫:১৬, ৬ জানুয়ারি ২০২১

পাকা তালের সুস্বাদু ৩ পিঠার সহজ রেসিপি

শীত মানে বাহারি পিঠার স্বাদ নেওয়ার সময়। এসময় তালের পিঠাও কম যায় না। তালের বড়াসহ মালপোয়া সবারই প্রিয় পিঠার মধ্যে অন্যতম। পাকা তালের জ্বাল দেওয়া রসের সঙ্গে চালের গুড়া মিশিয়ে তৈরি করা হয় বিভিন্ন পদের পিঠা।

তবে কর্মব্যস্ততার কারণে শহরবাসী ভুলতে শুরু করেছে পিঠার স্বাদ। অনেকেই কিনে খেয়ে থাকেন। তবে নিজহাতে তৈরি করে পিঠা খাওয়ার স্বাদ সবচেয়ে ভিন্ন। চাইলেই কিন্তু শত ব্যস্ততা ঠেলে সহজেই তৈরি করে নিতে পারেন তালের পিঠা। রইলো সহজ ৩ পিঠা তৈরির রেসিপি-


তালের নারকেল বড়া

উপকরণ
১. তালের রস ১ কাপ
২. নারকেল কোড়ানো ১ কাপ
৩. আধা কাপ চালের গুঁড়া
৪. আধা কাপ ময়দা
৫. আধা কাপ গুঁড়া দুধ
৬. আধা কাপ চিনি
৭. আধা চা-চামচ বেকিং পাউডার
৮. পরিমাণমতো তেল (ভাজার জন্য)
৯. সামান্য লবণ


পদ্ধতি: 
সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে ঘন একটি ব্যাটার তৈরি করুন। ব্যাটারটি আধা ঘণ্টা ঢেকে রাখুন। এবার পরিমাণমতো তেল প্যানে নিয়ে গরম করুন। ব্যাটার থেকে গোল গোল বড়া আকৃতির করে গরম তেলে ডুবিয়ে মাঝারি আঁচে ভাজুন। লালচে হয়ে এলে পিঠাগুলো তুলে নিন। তৈরি হয়ে গেল মজাদার তালের নারকেল বড়া।


তালের পাকন পিঠা

উপকরণ
১. তালের রস ১ কাপ
২. দুধ ১ কাপ
৩. চালের গুঁড়া দেড় কাপ
৪. মুগডাল সেদ্ধ করে বাটা এককাপ
৫. লবণ সামান্য
৬. ঘি এক টেবিল চামচ
৭. তেল পরিমাণমতো (পিঠা ভাজার জন্য)


সিরার জন্য

১. চিনি ২ কাপ
২. পানি ১ কাপ
৩. দারুচিনি ১ টুকরা
৪. এলাচ ১টি

পদ্ধতি: 
একটি পাত্র চুলায় বসিয়ে তালের রসের সঙ্গে দুধ মিশিয়ে দিন। এরপর চালের গুঁড়া, ডাল বাটা, লবণ ও ঘি দিয়ে সেদ্ধ করুন। নামিয়ে ঠান্ডা করে ভালোকরে মেখে খামির করে রাখুন। এবার আরেকটি পাত্রে চিনি, পানি ও মশলা একসঙ্গে জ্বালিয়ে সিরা তৈরি করে নিন। খামির থেকে এক টেবিল চামচ পরিমাণে নিয়ে পছন্দমতো নকশা করে নিন।

এবার পিঠা ভাজার জন্য প্যানে তেল গরম করুন। এরপর সবগুলো পিঠা অল্প আঁচে একটু সময় নিয়ে সোনালি করে ভেজে নিন। পিঠা ভাজা হলে গরম থাকতেই সিরায় দিন। পাঁচ মিনিট পরই পিঠাগুলো সিরা থেকে তুলে প্লেটে রাখুন। বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন তালের পাকন পিঠা।

তালের ক্ষীরশা

উপকরণ
১. তালের রস ২ কাপ
২. চিনি ২ কাপ
৩. কোরানো নারকেল ১ কাপ
৪. পোলাও চালের গুঁড়া ১ টেবিল চামচ।

পদ্ধতি:
সব উপকরণ মিশিয়ে চুলায় জ্বাল দিন। ঘনঘন নাড়ুন, না হলে পাত্রের নিচে লেগে যাবে। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। তালের ক্ষীরশা রুটি অথবা ভাতের সঙ্গে বেশ মানিয়ে যায়।

গাজীপুর কথা