ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটি’র সদস্য সচিব হলেন চুমকি এমপি

প্রকাশিত: ১৬:৫৬, ১৯ জানুয়ারি ২০২১

আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটি’র সদস্য সচিব হলেন চুমকি এমপি

বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটি’র সদস্য সচিব হলেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি। ড. সুলতানা শফিকে চেয়ারম্যান ও মেহর আফরোজ চুমকিকে সদস্য সচিব করে আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটি অনুমোদন দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ।

ড. সুলতানা শফি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। সদস্য সচিব মেহের আফরোজ চুমকি এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৯৬-২০০১ সালে তিনি প্রথমে গাজীপুরের সংরক্ষিত মহিলা আসন থেকে এবং পরবর্তীতে গাজীপুর-৫ আসন থেকে ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে সরাসরি ভোটে তিনি গাজীপুর-৫ আসন থেকে সংসদ সদস্য সংসদ সদস্য নির্বাচিত হন। 

তিনি কমনওয়েলথ উইমেন এ্যাফেয়ার্স মিনিস্টারদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমানে নারী ও শিশু উন্নয়নে জাতীয় কমিটির সদস্য, অল পার্টি পার্লামেন্টারী গ্রুপের চেয়ারম্যান (ওয়াটার, সেনিটেশন ও হাইজিন) এবং জাতীয় এইডস কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি নবম পার্লামেন্টের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অব বাংলাদেশের সভানেত্রী ছিলেন।

মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক এই প্রতিমন্ত্রী ২০১৩ সালে থেকে পরবর্তী তিন বছরের জন্য কমনওয়েলথভুক্ত দেশগুলোর নারী মন্ত্রীদের চেয়ারম্যান-এর দায়িত্বও পালন করছেন। 

এছাড়াও কমিটিতে আরও রয়েছেন বেগম শবনম জাহান, এমপি , সৈয়দ রাশিদা বেগম, এমপি, হাদারা মান্নান, এমপি, দিপালী চক্রবর্তী, অভিনেত্রী তানভিন সুইটি সহ আরও অনেকে।

গাজীপুর কথা