ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভিন গ্রহে প্রাণের সন্ধান করবে এই রোবট

প্রকাশিত: ১৭:৩৭, ৩০ নভেম্বর ২০২৩

ভিন গ্রহে প্রাণের সন্ধান করবে এই রোবট

নাসা একটি ফিউচারিস্টিক রোবট পরীক্ষা করছে। সেই রোবট অনেকটাই সাপের মতো দেখতে

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি ফিউচারিস্টিক রোবট পরীক্ষা করছে। সেই রোবট অনেকটাই সাপের মতো দেখতে। এই রোবটের কাজ হবে অটোমেটিক্যালি চাঁদ ও মঙ্গল গ্রহের অনাবিষ্কৃত অঞ্চলগুলো অন্বেষণ করা। রোবটের নকশাটি অনেকটাই অজগরের আকৃতির।

ভারতীয় বংশোদ্ভূত একজন ইঞ্জিনিয়ার এই সাপের মতো দেখতে রোবটটি ডিজাইন করেছেন। রোহন ঠাক্কার নামের ওই ইঞ্জিনিয়ার পড়াশোনা করেছেন নাগপুরে। নাসার জেট প্রপালসন ল্যাবরেটরিতে এই মুহূর্তে তিনি কর্মরত। ভারতীয় অজগরের মতো দেখতে এই রোবট তারই মস্তিষ্কপ্রসূত।

রোহনের তৈরি করা রোবটটির নাম ইইএলএস বা এক্সোবায়োলজি এক্সট্যান্ট লাইফ সারভেয়র। তিনি জানান, ইইএলএস বুদ্ধিমান এবং নমনীয়। যে কোনো ভূখণ্ড কঠোরভাবে অতিক্রম করার ক্ষমতা রাখে এটি। যেকোনো ফাটলে যেমন ঢুকে পড়তে পারে, তেমনই আবার পানির নিচে সাঁতারও কাটতে পারে। অন্য গ্রহে মানুষের জীবনের সন্ধান করবে এই রোবট।

রোবটটিকে একটি কৃত্রিম মঙ্গল ভূখণ্ড এবং হিমবাহে পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি দুর্যোগের সময়ও এটি অনুসন্ধান করা হয়েছিল। সেই সময়ই পরিষ্কার হয়ে গিয়েছিল যে, এই রোবট উদ্ধার অভিযানের জন্যও ব্যবহার করা যেতে পারে। নাগপুরের বিশ্বেশ্বরায়া ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (ভিএনআইটি) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছেন রোহন।