ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হোয়াটসঅ্যাপের ভয়েস চ্যাট ব্যবহার করার কৌশল

প্রকাশিত: ১৭:৩৬, ৩০ নভেম্বর ২০২৩

হোয়াটসঅ্যাপের ভয়েস চ্যাট ব্যবহার করার কৌশল

সংগৃহীত ছবি

এবার হোয়াটসঅ্যাপ একটি নতুন ভয়েস চ্যাট ফিচারের রোল আউট শুরু করেছে। এমনিতে এখন হোয়াটসঅ্যাপের গ্রুপ কলে একসঙ্গে ৩২ জন সদস্য যুক্ত হতে পারে। এবার জনপ্রিয় এই ইসট্যান্ট এই মেসেজিং অ্যাপে আসছে একটি নতুন ভয়েস চ্যাট ফিচার যা সুবিধা করবে বড় গ্রুপের ভয়েস কলের ক্ষেত্রে।

বর্তমানে যদি কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপে ভয়েস কল করা হয় তাহলে একসঙ্গে সব গ্রুপ সদস্যের ফোন বাজতে শুরু করে। কিন্তু নতুন ভয়েস চ্যাট ফিচার সবার জন্য চালু হলে যখন হোয়াটসঅ্যাপ গ্রুপে ভয়েস কল করা হবে তখন আগে সদস্যদের কাছে একটি নোটিফিকেশন পৌঁছাবে।

এই পুশ নোটিফিকেশন সঙ্গে ইউজাররা একটি ইন-চ্যাট বাবল দেখতে পাবেন। সেখানে ট্যাপ করলে ইউজাররা গ্রুপ কলে যুক্ত হতে পারবেন। যে কোনো সদস্য কলের মাঝেও যুক্ত হতে পারবেন এবং কথা শুরু করতে পারবেন। যদি ভয়েস চ্যাটের মাধ্যমে হোয়াটসঅ্যাপ গ্রুপ কল শুরু হওয়ার ৬০ মিনিটের মধ্যে কেউ যুক্ত না হন তাহলে আপনাআপনি কল কেটে যাবে বা শেষ হয়ে যাবে। তারপরেও ওই হোয়াটসঅ্যাপ গ্রুপের যেকোনও সদস্য কল চালু করতে পারবেন।

দেখে নিন কীভাবে ব্যবহার করবেন হোয়াটসঅ্যাপের নতুন ভয়েস চ্যাট ফিচার-

>> প্রথমে ফোনে লেটেস্ট এবং আপডেটেড হোয়াটসঅ্যাপ অ্যাপটি ইনস্টল করে নিন। আইওএস- এর ক্ষেত্রে প্লে স্টোরে এবং অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে গুগল প্লে স্টোরে পাবেন এই অ্যাপ।

>>এরপর হোয়াটসঅ্যাপের সেই গ্রুপ চ্যাট খুলতে হবে যেখানে আপনি ফোনকল করতে চাইছেন। এবার স্ক্রিনের উপরের দিকে ডান কোণে থাকা ফোন আইকনে ট্যাপ করতে হবে। তারপর বেছে নিতে হবে 'স্টার্ট ভয়েস চ্যাট' অপশন।

>> এরপরেই সিলেক্ট করতে হবে ‘ভয়েস চ্যাট’ ফিচার। গ্রুপের সদস্যরা একটি পুশ নোটিফিকেশন পাবেন যেখানে তাদের ওই হোয়াটসঅ্যাপ গ্রুপে কলে যুক্ত হওয়ার জন্য আহ্বান জানানো হবে।

>> এরপর আপনি হোয়াটসঅ্যাপের গ্রুপ কলে যুক্ত হতে চান এমন অপশন বেছে নিয়ে যুক্ত হতে পারেন কলে।