ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কণ্ঠ শুনেই ডায়াবেটিস নির্ণয় করবে এআই

প্রকাশিত: ১৭:২৮, ৩০ নভেম্বর ২০২৩

কণ্ঠ শুনেই ডায়াবেটিস নির্ণয় করবে এআই

সংগৃহীত ছবি

এআইয়ের ছোঁয়া এখন সব জায়গাতেই। শিক্ষা, বিনোদন, প্রযুক্তি তো বটেই চিকিৎসা ক্ষেত্রেও পৌঁছে গেছে এআইয়ের সাফল্য। এবার এআইয়ের নতুন এক সাফল্যের সঙ্গে পরিচিত হতে যাচ্ছেন সবাই। এআই কণ্ঠ শুনেই বলে দেবে আপনার ডায়াবেটিস আছে কি না।

ডায়াবেটিস নির্ণয়প্রক্রিয়া এখন আরও সহজ করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্বাস্থ্যসংস্থা, নাম মায়ো ক্লিনিক। এআই প্রযুক্তিতে এবার কারও কণ্ঠ শুনেই বলে দেওয়া যাবে কণ্ঠের মালিক ডায়াবেটিসে আক্রান্ত কি না। মায়ো ক্লিনিক এজন্য একটি এআই অ্যাপও ডেভেলপ করেছে। এই এআই ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক রোগীদের কণ্ঠ আলাদা করে চিনে নিতে পারে।

নতুন করে তৈরি করা এই এআই অ্যাপ কতটা সফল, সেটা পরীক্ষার জন্য মাঠ-পর্যায়ে গবেষণা করেছেন একদল গবেষক। মায়ো ক্লিনিকের পৃষ্ঠপোষকতায় কানাডার অন্টারিও টেক ইউনিভার্সিটিতে জেসি কাউফম্যান এবং তার দল ২৬৭ জন রোগীকে নিয়ে এই গবেষণাটি চালায়।

একটি স্মার্টফোন অ্যাপের সাহায্যে ডায়াবেটিস আছে এমন সন্দেহভাজনদের কণ্ঠ প্রথমে রেকর্ড করা হয়। এজন্য নির্দিষ্ট একটি বাক্য দিনে ৬বার রেকর্ড করা হয়। মোট দুসপ্তাহ ধরে এই প্রক্রিয়াটি চলে। এতে ১৮ হাজার ৪৬৪টি ভয়েস রেকর্ড জমা পড়ে।

রেকর্ডগুলো বিশ্লেষণ করে অ্যাপটি কণ্ঠের মালিকের টাইপ-২ ডায়াবেটিস আছে কি না, সেটার পার্থক্য করে। এতে দেখা যায়, খুব সফলভাবে ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক কণ্ঠ চিহ্নিত করতে পারছে এই প্রযুক্তিগত ব্যবস্থাটি।

জানা গিয়েছে, অ্যাপটি এখনো প্রাথমিক পর্যায়েই রয়েছে। এটি সম্পূর্ণভাবে সফল হলে ডায়াবেটিস নির্ণয় ও নিয়ন্ত্রণ আরও সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।