ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুর-৩

সম্পদে এগিয়ে ইকবাল হোসেন সবুজ, শিক্ষায় রুমানা আলী

প্রকাশিত: ২৩:০৫, ৫ ডিসেম্বর ২০২৩

সম্পদে এগিয়ে ইকবাল হোসেন সবুজ, শিক্ষায় রুমানা আলী

ইকবাল হোসেন সবুজ ও রুমানা আলী

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের একাংশ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত মহিলা আসনের এমপি এবং সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট রহমত আলীর মেয়ে রুমানা আলী। এ আসনে মনোনয়ন বঞ্চিত হয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ।
 
বর্তমান সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় তার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন স্নাতক পাশ। তার পেশা কৃষি ও ব্যবসা। কৃষিখাতে তার নিজের আয় ১১ লাখ ৫০ হাজার টাকা এবং স্ত্রীর নামে ৯ লাখ ৯৫ হাজার ৫০০ টাকা।

ব্যাংক থেকে মুনাফা পেয়েছেন ১ লাখ ১৮ হাজার ৭২৫ টাকা, স্ত্রীর মুনাফা ৪২ হাজার ৮৫৩ টাকা। এমপি হিসেবে সম্মানি  ভাতা ৬ লাখ ৬০ হাজার টাকা, বিশেষ সুবিধা ভাতা পেয়েছেন ১৬ লাখ ৬৫ হাজার ৫৫০ টাকা। তার নিজের বার্ষিক মোট আয় ৩৫ লাখ ৯৪ হাজার ২৭৫ টাকা। স্ত্রীর বার্ষিক আয় ১০ লাখ ৩৮ হাজার ৩৫০ টাকা।

অস্থাবর সম্পত্তিতে নিজের নগদ টাকা ৫ লাখ আর স্ত্রীর নামে ৫০ লাখ ২০ হাজার ৬৬০ টাকা। ব্যাংকে জমা রয়েছে নিজের নামে ৪৭ লাখ ৬১ হাজার ৫৯ টাকা। একটি গাড়ি রয়েছে যার মূল্য ৮৩ লাখ ৭১ হাজার ৬৯৫ টাকা। স্ত্রীর নামে ব্যাংকে জমা ১০ লাখ ৮১ হাজার ১৪৩ টাকা।

সবুজের নিজের এক লাখ ২৫ হাজার টাকার ইলেকট্রনিকস সামগ্রী থাকলেও স্ত্রীর নামে রয়েছে ৭ লাখ টাকার সামগ্রী। নিজ নামে আসবাবপত্র রয়েছে এক লাখ ও স্ত্রীর নামে ৫ লাখ টাকার। নিজের নামে ৩ লাখ টাকা দামের একটি পিস্তল ও এক লাখ ৩০ হাজার টাকা দামের একটি শর্টগান রয়েছে। তার মোট অস্থাবর সম্পত্তি এক কোটি ৪২ লখ ৮৮ হাজার ৭৫৪ টাকা। স্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৭৩ লাখ এক হাজার ৯০৩ টাকা।

স্থাবর সম্পতির মধ্যে তার পৈত্রিকসূত্রে ১৫ বিঘা কৃষি জমি, যৌথভাবে ১৫৯ শতাংশ, হেবা সূত্রে ২০৫ শতাংশ অকৃষি জমি রয়েছে। নিজ গ্রামের বাড়ি শ্রীপুরের দমদমায় সাড়ে ১৭ শতাংশ ও জয়দেবপুরে পৈত্রিক সূত্রে ৫ হাজার বর্গফুটের একটি তিনতলা বাড়ি রয়েছে। স্ত্রীর নামে চুড়াইনে ২৬ শতাংশ জমি রয়েছে। তার ৭ লাখ ৪০ হাজার টাকা মূল্যের একটি গরুর খামার রয়েছে। তিনি জমি বন্ধক দিয়ে বিভিন্ন ব্যক্তির কাছে থেকে ৫০ লাখ টাকা ঋণ নিয়েছেন।

অপরদিকে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া রুমানা আলী পেশা দেখিয়েছেন শিক্ষকতা। তিনি ইংরেজিতে এমএ পাশ। তার আয় কৃষিখাতে ৭১ হাজার ৩০০ টাকা, সংসদের ভাতা বাবদ ৬ লাখ ৬০ হাজার টাকা। মোট আয় দেখিয়েছেন ৭ লাখ ৩২ হাজার ৬৬৫ টাকা।

তার অস্থাবর সম্পত্তির মধ্যে নগদ টাকা ৩ লাখ ২৭ হাজার ১২৩ টাকা। ব্যাংকে জমা আছে নিজ নামে ৮৩ লাখ ৪০ হাজার ৯৯৮ টাকা। স্বামীর নামে ২৫ লাখ ১০ হাজার ১৮২ টাকা। মোটরগাড়ির দাম ৭২ লাখ ৩৫ হাজার ৭০৭ টাকা। তার মোট এক কোটি ৬১ লাখ ২৫ হাজার ৭২৮ টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে। স্থাবর সম্পত্তি হিসেবে কৃষি জমির মূল্য দেখিয়েছেন ৩৯ লাখ ১৭ হাজার ৮১০ টাকা। তার একটি গাড়ি এবং এসওভি ঋণ রয়েছে মোট ৬৫ লাখ ২৭ হাাজর ৩৭৫ টাকার।